Calcutta High Court: আর যেন কেউ নবান্ন অভিযান না করে! আর্জি আসতেই পত্রপাঠ খারিজ হাইকোর্টে

Nabanna Abhiyan: নবান্ন অভিযানের মতো রাজনৈতিক কর্মসূচি বাতিল করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। শুধু তাই নয়, এই ধরনের রাজনৈতিক কর্মসূচিতে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তারও ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে। এই মর্মে হাইকোর্টে জনস্বার্থ মামলাটি করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

Calcutta High Court: আর যেন কেউ নবান্ন অভিযান না করে! আর্জি আসতেই পত্রপাঠ খারিজ হাইকোর্টে
নবান্ন অভিযানে পুড়েছে পুলিশের গাড়ি
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Sep 23, 2022 | 3:03 PM

কলকাতা: কিছুদিন আগে বিজেপির নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছিল শহর কলকাতায়। রীতিমতো খণ্ডযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছিল বিজেপি কর্মী-সমর্থক ও পুলিশকর্মীদের মধ্যে। কার্যত স্তব্ধ হয়ে গিয়েছিল শহরের স্বাভাবিক জনজীবন। পুলিশের গাড়িতে আগুন লাগানো হয়েছিল। এমন পরিস্থিতিতে নবান্ন অভিযানের মতো রাজনৈতিক কর্মসূচি বাতিল করার আবেদন জানিয়ে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। শুধু তাই নয়, এই ধরনের রাজনৈতিক কর্মসূচিতে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তারও ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট রাজনৈতিক দলকে। এই মর্মে হাইকোর্টে জনস্বার্থ মামলাটি করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। কিন্তু সেই জনস্বার্থ মামলাটি খারিজ করে দিয়েছে আদালত।

শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ এই মামলাটি খারিজ করে দিয়েছে। মামলাকারীর আবেদনের মূল বক্তব্য ছিল, নবান্ন অভিযানে হয়রানির শিকার হয়েছেন সাধারণ মানুষ। নষ্ট হয়েছে সরকারি সম্পত্তি। এর পাশাপাশি স্বাভাবিক জনজীবনও ব্যাহত হয়েছিল, বন্ধ হয়ে গিয়েছিল বাজার-হাট। এমন অভিযান বন্ধ করা হোক, সেই দাবিই কলকাতা হাইকোর্টে করছিলেন মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকার। সেই সঙ্গে অভিযান ঘিরে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তার ক্ষতিপূরণও সংশ্লিষ্ট রাজনৈতিক দল দিক, এমন দাবিও করা হয়েছিল। কিন্তু সেই আবেদন খারিজ করে দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, শুধু বিজেপির এই বারের নবান্ন অভিযানই নয়, এর আগেও যখন বিভিন্ন রাজনৈতিক দলের নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছিল, তখনও শহরের রাজপথ কার্যত স্তব্ধ হয়ে গিয়েছিল। ব্যাহত হয়েছিল স্বাভাবিক জনজীবন। এমন পরিস্থিতিতে বার বার অভিযোগ উঠেছে, সাধারণ নাগরিকদের সমস্যার মধ্যে পড়তে হয়েছে। এবারের বিজেপি নবান্ন অভিযান ঘিরেও তার অন্যথা হয়নি। একাধিক রাস্তা বন্ধ করে রাখা হয়েছিল। বিকল্প রাস্তা ব্যবহার করার জন্য সাধারণ নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছিল কলকাতা পুলিশের তরফে। এমন পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। কিন্তু আদালতে ধোপে টিকল না সেই মামলা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla