‘কাটমানির’ টাকায় ঠিকাদারের রাজপ্রাসাদ? রাজ্যে হোম তৈরির টেন্ডার দেখে প্রশ্ন বিচারপতির

Calcutta High Court: হোম নির্মাণের টাকা থেকেও 'কাটমানি' নিয়ে ঠিকাদারেরা নিজেদের রাজপ্রাসাদ গড়ছে?

'কাটমানির' টাকায় ঠিকাদারের রাজপ্রাসাদ? রাজ্যে হোম তৈরির টেন্ডার দেখে প্রশ্ন বিচারপতির
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 6:06 PM

কলকাতা: রাজ্যের হোমগুলির ‘অব্যবস্থা’ নিয়ে দায়ের হওয়া মামলার শুনানি চলাকালীন আবারও রাজ্যে সরকারের তুমুল সমালোচনা করল কলকাতা হাইকোর্ট। এমনকী, বৃহস্পতিবার রাজ্যকে ‘কাটমানি’ নিয়েও কটাক্ষ করে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ।

পশ্চিমবঙ্গের হোমগুলির ‘দূরাবস্থা’ নিয়ে গত জুন মাসেই স্বতঃপ্রণোদিত মামলা করে আদালত। গত ১৪ জুন পর্যন্ত হোমগুলিতে মোট ৩০ জন করোনা আক্রান্ত হওয়ার খবর আসে। তারপরই এই মামলা দায়ের করে আদালত। সেই মামলার শুনানি শুরু হলে হোমগুলির অবস্থা নিয়ে প্রশ্ন তোলে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ।

একটি হোমের শুধু নীচের তলা বানাতে ৩.৪১ কোটি টাকার টেন্ডার ডাকা হচ্ছে। চাঞ্চল্যকর এই তথ্য তুলে ধরে বিচারপতিদ্বয় প্রশ্ন করেন, তাহলে হোমগুলির পরিস্থিতি এত শোচনীয় কেন? তবে কি হোম নির্মাণের টাকা থেকেও ‘কাটমানি’ নিয়ে ঠিকাদারেরা নিজেদের রাজপ্রাসাদ গড়ছে? প্রশ্ন তোলেন বিচারপতি সৌমেন সেন।

আরও পড়ুন: বাজেট অধিবেশনে বিজেপি বিধায়কের ‘মুখে’ শুধুই সোয়াবিন! নেপথ্যে এক অন্য কাহিনী

এর পাশাপাশি রাজ্যের কোন হোম কী অবস্থায় আছে, কীভাবে টেন্ডার ডাকা হচ্ছে, কতগুলি টেন্ডার হয়েছে তার বিস্তারিত রিপোর্ট রাজ্যের কাছে তলব করেছে আদালত। একই সঙ্গে রাজ্যের সমস্ত হোমে বয়স অনুযায়ী টিকাকরণ করাতে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। ৩০ জন কোভিডে আক্রান্ত হওয়ার প্রেক্ষিতেই এই নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: দেবাঞ্জনকেও টেক্কা সনাতনের! বাংলাদেশে ছড়িয়েছিল জালিয়াতি চক্র, দায়ের হল অভিযোগ