BJP in Calcutta High Court: বিজেপি কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়ার অভিযোগ, রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

BJP in Calcutta High Court: অভিযোগ, নবান্ন অভিযানের দিন অকারণে গ্রেফতার করা হয়েছে বিজেপি কর্মীদের।

BJP in Calcutta High Court: বিজেপি কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়ার অভিযোগ, রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 4:38 PM

কলকাতা: বিজেপির নবান্ন অভিানের ঘটনায় ফের একবার রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। বিজেপি কর্মীদের গ্রেফতারি নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব করা হয়েছে। আগামী সোমবার রিপোর্ট দিতে হবে রাজ্যকে। অযথা বিজেপি কর্মীদের গ্রেফতার করা হয়েছে বলে দাবি করে শুক্রবার আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।

এ দিন বিজেপির তরফে অভিযোগ করা হয়, অকারণে গোটা রাজ্য জুড়ে হেনস্থা করা হচ্ছে বিজেপিকে। বিজেপির দাবি, অভিযানে অংশ নিয়েছিলেন বলে একজন শিক্ষককেও গ্রেফতার করা হয়েছে। কর্মীদের বিরুদ্ধে খুনের চেষ্টার মিথ্যা মামলা দেওয়া হচ্ছে বলেও দাবি করেছে বিজেপি।

অন্যদিকে, রাজ্যের তরফে দাবি করা হয়েছে, অভিযানের জন্য যাঁদের ধরা হয়েছিল তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। যাঁদের বিরুদ্ধে অপরাধ মূলক অভিযোগ রয়েছে তাঁদেরই কেবলমাত্র ধরা হয়েছে বলে জানিয়েছে রাজ্য। বড় বাজারের ঘটনায় কয়েকজনকে গ্রেফতার হয়েছে বলেও জানায় রাজ্য। সেই ঘটনার সিসিটিভি ফুটেজ আছে বলেও দাবি করা হয়েছে।

অকারণে মিথ্যা মামলা করা হচ্ছে বলে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল।দ্রুত শুনানির আবেদন জানানো হয়েছিল।

তবে এটাই প্রথম মামলা নয়। এর আগে এই সংক্রান্ত অন্য একটি মামলায় রাজ্যের  স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করেছিল আদালত। হাইকোর্টের প্রধান বিচারপতি আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে ওই অভিযান সংক্রান্ত আরও একটি মামলায় রিপোর্ট তলব করা হল।

ঘটনার দিন গ্রেফতার হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, সাংসদ লকেট চট্টোপাধ্যায়, রাজ্য বিজেপির নেতা রাহুল সিনহা-সহ বেশ কয়েকজন নেতা-নেত্রী। ওই দিন সন্ধ্যায় তাঁদের ছেড়ে দেওয়া হয়। পরে বিজেপি দাবি করে, ১২৩৫ জনকে গ্রেফতার করা হয়েছিল ওই দিন।