কয়লাপাচার কাণ্ডে এ বার রেলের তিন অফিসারকে তলব সিবিআই-এর

শুধু সড়কপথ তো নয়। ২০১৬ থেকে রেলপথেও (Railway) রমরমিয়ে চলছিল লালার কয়লাপাচার (Coal Scam)। এই কাজে মদত করছিলেন কারা? তাঁদের খুঁজছে সিবিআই (CBI)।

কয়লাপাচার কাণ্ডে এ বার রেলের তিন অফিসারকে তলব সিবিআই-এর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 7:22 PM

কলকাতা: কয়লাপাচার কাণ্ডে (Coal Scam) এ বার ৩ রেলের (Railway) অফিসারকে নোটিস দিল সিবিআই (CBI)। এই প্রথম রেলের অফিসারদের তলব করা হয়েছে নিজাম প্যালেসে। সিবিআই সূত্রে দাবি, শুধু সড়কপথ নয়। রেলপথেও কয়লা পাচার করত লালা। এই অভিযোগে সোমবার আসানসোল ডিভিশনের ৩ অফিসারকে নোটিস পাঠানো হয়। জিজ্ঞাসাবাদের জন্য আগামী ৪ মার্চ ডেকে পাঠানো হয়েছে তাঁদের।

এই তালিকায় রয়েছেন আসানসোল ডিভিশনের চিফ রেলওয়ে কন্ট্রোলার। সঙ্গে বারাবনি স্টেশনের স্টেশন মাস্টার এবং সেই স্টেশনের কন্ট্রোলার ম্যানেজারকেও নোটিস পাঠানো হয়েছে। এদের বিরুদ্ধে অভিযোগ, ২০১৯ সালে রেল ওয়াগন থেকে যে সময় কয়লা চুরি করা হয়েছিল, তখন এই ৩ অফিসার নানাভাবে লালাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন। সংশ্লিষ্ট বিভাগে সেই সময় কারা দায়িত্বে ছিলেন তা জানতে রেলের কাছে থেকে তালিকাও চেয়ে পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সেই তালিকা হাতে আসার এ দিন সিবিআই নোটিস পাঠায় ওই আধিকারিকদের। তাঁদের আগামী ৪ মার্চ নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন: বঙ্গযুদ্ধে মমতাকে নিঃশর্তে পূর্ণ সমর্থন লালুপুত্রের, নবান্নের বৈঠকে বাড়ল জল্পনা

প্রসঙ্গত, কয়লা পাচারের মামলার এফআইআর-এ ইসিএলের পাশাপাশি রেল আধিকারিকদের নামও ছিল। তবে কারা সেই সময় দায়িত্বে ছিলেন তার তালিকা না পাওয়ার কারণে কারোর নাম উল্লেখ করা ছিল না সেই এফআইআর-এ। অবশেষে রেলের অফিসারদের নামের তালিকা আসতেই প্রাথমিকভাবে এই তিনজনকে তলব করা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, এই মামলায় জড়িত রেল অফিসারদের তালিকা আরও দীর্ঘ হতে পারে। কেননা, ২০১৬ সাল থেকেই এই পাচার চক্র চলছিল। ফলে ভবিষ্যতে আরও রেল অফিসারদের তলব করা হতে পারে বলেই মনে করা হচ্ছে।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে