Mamata Banerjee: G-20 সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ডাকে দিল্লি সফরে মমতা

G-20: ২০২৩ সালের নভেম্বরে জি-২০ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন হওয়ার আগে, অন্তত ২০০টি ছোট বৈঠক হওয়ার কথা। ভারতের বিভিন্ন রাজ্যে হবে এই বৈঠকগুলি।

Mamata Banerjee: G-20 সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ডাকে দিল্লি সফরে মমতা
নরেন্দ্র মোদীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Nov 24, 2022 | 5:07 PM

কলকাতা: আবারও দিল্লি সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ৫ ডিসেম্বর দিল্লিতে জি-২০ (G-20) সম্পর্কিত সর্বদলীয় বৈঠকে যোগ দেবেন তিনি । রাজ্য বিধানসভায় তিনি নিজেই এ কথা জানিয়েছেন। আগামী বছর জি-২০ শীর্ষ সম্মেলন হওয়ার কথা ভারতে। সদ্য ইন্দোনেশিয়ার বালিতে প্রতীকীভাবে জি-২০ সভাপতিত্ব গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শীর্ষ সম্মেলনের আগে গোটা দেশ জুড়ে জি-২০র বহু কর্মসূচি হওয়ার কথা। সেই সমস্ত কর্মসূচি সফল করার জন্য আগামী ৫ ডিসেম্বর সর্বদল বৈঠক আহ্বান করেছেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকে যোগ দিতেই মুখ্যমন্ত্রীর দিল্লি যাত্রা বলে জানা গিয়েছে।

২০২৩ সালের নভেম্বরে জি-২০ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন হওয়ার আগে, অন্তত ২০০টি ছোট বৈঠক হওয়ার কথা। ভারতের বিভিন্ন রাজ্যে হবে এই বৈঠকগুলি। এই রাজ্যেও জি-২০’র তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে বৈঠক হওয়ার কথা। দিল্লিতে প্রধানমন্ত্রীর ডাকা সর্বদল বৈঠকে সেই বিষয়ে আলোচনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, এমনটাই মনে করা হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের প্রশাসনিক প্রধান নয়, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো হিসেবেই আসন্ন বৈঠকে যোগ দেবেন তিনি। দেশের সমস্ত রাজনৈতিক দলের প্রধানদের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন প্রধানমন্ত্রী। তৃণমূল কংগ্রেস প্রধানের কাছেও সেই আমন্ত্রণ এসে পৌঁছেছে।

এই বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রীর কোনও দ্বিপাক্ষিক বৈঠকের কর্মসূচি এখনও পর্যন্ত নির্ধারিত হয়নি। ফলে, প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর আলাদাভাবে কথা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবারের তাঁর দিল্লি সফর আরও একটি কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এই সফরের ফাঁকেই আজমীর শরীফ ঘুরে আসতে চান। কারণ রেলমন্ত্রী থাকাকালীন তাঁর তত্ত্বাবধানেই আজমীর শরীফ অবধি রেল যোগাযোগের ব্যবস্থা তৈরি হয়েছিল। সেই কারণেই আজমীর শরীফে যাওয়ার প্রবল ইচ্ছা তাঁর। সঙ্গে পুষ্কর ঘুরে আসারও ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla