শিক্ষাঙ্গনেও ‘এক দেশ এক ভাবনা’ চাপাতে চাইছে কেন্দ্র? প্রশ্ন তুলে মোদীকে মমতার চিঠি

পরপর দু'দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার মমতা চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়গুলিকে (University) দেওয়া কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের (Union Ministry Of Education) স্মারকলিপির বিরোধিতা করে।

শিক্ষাঙ্গনেও 'এক দেশ এক ভাবনা' চাপাতে চাইছে কেন্দ্র? প্রশ্ন তুলে মোদীকে মমতার চিঠি
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 4:26 PM

কলকাতা: পরপর দু’দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার তিনি চিঠি দিয়েছিলেন ভ্যাকসিন নির্মাণকারী সংস্থাগুলির থেকে সরাকরি করোনা টিকা কিনতে চেয়ে। বৃহস্পতিবার মমতা চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়গুলিকে (University) দেওয়া কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের (Union Ministry Of Education) স্মারকলিপির বিরোধিতা করে। এই স্মারকলিপিতে কেন্দ্র রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপর নানা বিধিনিষেধ আরোপ করেছে। যার বিরোধিতা করে মমতা এই নিয়মাবলী অবিলম্বে প্রত্যাহার করার আবেদন করেন। একই সঙ্গে প্রশ্ন তুলে দিয়েছেন, সরকার এ বার শিক্ষার কেন্দ্রিকরণের চেষ্টা করছেন না তো?

সম্প্রতি এক বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইন সেমিনার, আন্তর্জাতিক সম্মেলন ও প্রশিক্ষণ পরিচালনার বিষয়ে কিছু সীমারেখা টেনে দিয়েছিল। শিক্ষাক্ষেত্রে কেন্দ্রের ‘লক্ষ্মণরেখা’ নিয়েই আপত্তি রয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রীর। চিঠিতে মমতার বক্তব্য, বিশ্ববিদ্যালয়গুলির হাতে সর্বোচ্চ স্বাধীনতা থাকা উচিত। সেখানে কোনও হস্তক্ষেপ কাম্য নয়। প্রয়োজন অনুসারে কিছু কিছু বিধিনিষেধ বোধগম্য হলেও সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে যে ধরনের শর্ত দেওয়া হয়েছে, তা উচ্চশিক্ষার এক প্রকার ‘কেন্দ্রিকরণের’ চেষ্টার ইঙ্গিত বলেই চিঠিতে উল্লেখ করেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

চিঠিতে তাঁর প্রশ্ন, “শিক্ষা প্রতিষ্ঠানগুলির উপর এটা কি কেন্দ্রীয় সরকারের চিন্তাভাবনা চাপিয়ে দেওয়ার চেষ্টা নয়?” এর মাধ্যমে কি দিল্লির সরকার ‘এক দেশ এক ভাবনা’ চাপিয়ে দিতে চাইছে? সেই সওয়ালও উস্কে দিয়েছেন মমতা।

আরও পড়ুন: ‘রাকেশের আমার ওপর ইন্টারেস্ট ছিল, আমাকে অন্য চোখে দেখা শুরু করে…’ বোমা ফাটালেন পামেলা

গত কয়েক বছর ধরে নানা ইস্যু কেন্দ্র ও রাজ্য সরকারের বিরোধিতা সুবিদিত। বিধানসভা নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে দুই সরকারের সেই সম্পর্ক ক্রমশ আরও তিক্ত হয়ে উঠছে। কেন্দ্রের বিরুদ্ধে যেমন নানাভাবে বাংলাকে বঞ্চিত করার অভিযোগ রাজ্য সরকার তুলে এসেছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো ধ্বংসের অভিযোগও একাধিকবার তুলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এই অবস্থায় নজিরবিহীনভাবে শিক্ষাক্ষেত্রেও এ বার একই দাবি তুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: অভিনব প্রতিবাদ: চড়লেন না স্করপিও, ব্যাটারি গাড়িতে নবান্নে মমতা