জানুয়ারি থেকেই স্কুল খুলুন, মমতাকে চিঠি আইসিএসই বোর্ডের সচিবের

একইসঙ্গে মুখ্য নির্বাচন কমিশনারকেও চিঠি দিয়েছেন তিনি। অনুরোধ করেছেন, এপ্রিল-মে মাসে যে সমস্ত রাজ্যে ভোট তার দিনক্ষণ আগাম জানাতে। সেই অনুযায়ী বোর্ড পরীক্ষার সূচি তৈরি করবে।

জানুয়ারি থেকেই স্কুল খুলুন, মমতাকে চিঠি আইসিএসই বোর্ডের সচিবের
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 1:24 PM

TV9 বাংলা ডিজিটাল: স্কুল খোলার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)কে চিঠি আইসিএসই (ICSE) বোর্ডের সচিবের। নতুন বছরের প্রথমেই যাতে স্কুলের পঠনপাঠন শুরু করা যায় সে দিকটি বিবেচনার আর্জি জানিয়ে চিঠি লিখেছেন সচিব তথা আইসিএসই বোর্ডের চিফ এগজিকিউটিভ (Chief Executive) জেরি আরাথুন। একইসঙ্গে মুখ্য নির্বাচন কমিশনারকেও চিঠি দিয়েছেন তিনি। অনুরোধ করেছেন, এপ্রিল-মে মাসে যে সমস্ত রাজ্যে ভোট তার দিনক্ষণ আগাম জানাতে। সেই অনুযায়ী বোর্ড পরীক্ষার সূচি তৈরি করবে।

বাংলার পাশাপাশি অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীকেও একই চিঠি পাঠানো হয়েছে। অনুরোধ করা হয়েছে, দশম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন ফের শুরু করতে। এতে পড়ুয়াদের প্র্যাকটিক্যাল ক্লাস, প্রোজেক্ট ওয়ার্কে যেমন সুবিধা হবে। তেমনই চূড়ান্ত পরীক্ষার আগে তাঁদের কোনও সমস্যা থাকে তাও সমাধান করা সম্ভব হবে। ২০২১ সালের ৪ জানুয়ারি থেকেই তা শুরু করার কথা বলেছেন তিনি। সূত্রের খবর, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর দফতরে এই চিঠি এসে পৌঁছেছে।

আরও পড়ুন: CORONA UPDATE: দেশে বাড়ছে সুস্থতার হার, করোনা টিকার আশায় বিদেশমুখী বহু ভারতীয়

ক্ষমতা কিছুটা দুর্বল হলেও এখনও কোভিড-১৯ বিশ্বের কাছে হুমকির সমান। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬০৪ জন। মৃত্যু হয়েছে ৫০১ জনের। একদিনে আক্রান্তের গ্রাফও রোজই উঠছে নামছে। আক্রান্তের তালিকায় বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে ভারত। তবে টানা কয়েক মাসের লকডাউন কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টাও চলছে।

এরইমধ্যে বিভিন্ন রাজ্যকে চিঠি দিয়ে জেরি আরাথুন জানিয়েছেন, ৪ জানুয়ারি থেকে যাতে স্কুল খোলা যায় তার জন্য সংশ্লিষ্ট রাজ্যকে তৎপর হতে। ২০২১ সালের এপ্রিল -মে মাসে আইসিএসই ও আইএসসি’র পরীক্ষা। এদিকে এই সময়েই রাজ্যে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোটের নির্ঘণ্টের সঙ্গে পরীক্ষার দিনক্ষণের যাতে কোনও বিরোধ না থাকে সে কারণেই আগাম প্রস্তুতি নিয়ে রাখতে চায় বোর্ড।

আরও পড়ুন: মাঝরাতে আচমকাই হাজির পুলিস, হঠানো হল চাকরি প্রার্থীদের

এমনিতেই লকডাউনের কারণে মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। অনলাইনে পড়াশোনা হলেও তা নিয়ে নানা অভিযোগ রয়েছে। বোর্ডও চাইছে এবার পড়ুয়ারা স্কুলে যাতায়াত শুরু করুন। ইংরাজির নতুন বছরের প্রথম সোমবার পড়ছে ৪ জানুয়ারি। এদিন থেকেই নতুন উদ্য়মে স্কুল খোলার অনুরোধ জানিয়েছে বোর্ড।