CM Mamata Banerjee: ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর লাগাতার আঘাত আসছে, কণ্ঠরোধ করা হচ্ছে বিরোধীদের’, কেন্দ্রকে আক্রমণ মমতার

CM Mamata Banerjee: ‘কেন্দ্র-রাজ্য সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে’, দিল্লির বৈঠক শেষে আক্রমণে মমতা।

CM Mamata Banerjee: ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর লাগাতার আঘাত আসছে, কণ্ঠরোধ করা হচ্ছে বিরোধীদের’, কেন্দ্রকে আক্রমণ মমতার
ছবি - আক্রমণে মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 9:01 PM

নয়া দিল্লি: মমতার হাতেই কী রাইসিনার চাবিকাঠি? দিল্লিতে (Delhi) বিরোধী নেতাদের বৈঠকের আগে থেকে সে প্রশ্নই ঘোরাফেরা করছিল রাজনৈতিক মহলে। এদিনের বৈঠকে কেন্দ্র-রাজ্য সম্পর্ক নিয়ে নতুন করে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে (Trinamool Supremo Mamata Banerjee)। সূত্রের খবর, এদিন মমতা বলেন, “যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর লাগাতার আঘাত আসছে। কেন্দ্র-রাজ্য সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। বিরোধীদের কন্ঠরোধ করতে কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করা হচ্ছে। সব বিরোধীদের টার্গেট করা হচ্ছে। রাজ্যপালের অফিস বেনজির ভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছে। রাজ্য সরকারের কাজে সবরকমভাবে বাধা দেওয়া হচ্ছে”। মমতার এ মন্তব্য নিয়েই এদিন জোরদার চর্চা চলছে রাজনৈতিক মহলের অন্দরে।  

এদিকে রাষ্ট্রপতি নির্বাচনী বিরোধী মুখ ঠিক করতে এদিন দিল্লির বৈঠকে যোগ দেন মেহবুবা মুফতি, শরদ পাওয়ার, প্রফুল পটেল, অখিলেশ যাদবের মতো নেতারা। কংগ্রেসের তরফে যোগ দেন জয়রাম রমেশ, রণদীপ সুরজেওয়ালা এবং মল্লিকার্জুন খাড়গে। ডিএমকে-র তরফে এসেছিলেন টিআর বালু। শিবসেনার তরফে আসেন সুভাষ দেসাই এবং প্রিয়াঙ্কা চতুর্বেদী। বৈঠকে যোগ দেন দেবেগৌড়া এবং তাঁর পুত্র কুমারস্বামী। অন্যদিকে সূত্রের খবর, এদিন বিরোধী দলের নেতাদের বৈঠকের পরই রাজনাথ সিংয়ের ফোন আসে মমতা-সহ বেশ কয়েকজন বিরোধী নেতা-নেত্রীদের কাছে। রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী মনোনীত করার বিষয়ে বিরোধী দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে ঐকমত তৈরি করতে চাইছে কেন্দ্র এমনটাই মত ওয়াকিবহাল মহলের। 

এদিকে মোট ২২টি দলের শীর্ষনেতাদের বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, শেষ পর্যন্ত ১৭টি দলের প্রতিনিধিরা এদিনের বৈঠকে যোগ দেন। কেন বাকিরা যোগ দিলেন না তা নিয়েও শোনা যাচ্ছিল নানা জল্পনা। তবে বৈঠকে শেষবেলা পর্যন্ত কোনও বিরোধী মুখ ঠিক হয়নি বলে জানা যায়। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, “দু-একটি দল বৈঠকে আসেনি তাদের হয়তো অন্য কোনও কারণ রয়েছে, অথবা তাঁরা কোনও কাজে ব্যস্ত। বৈঠকে আমরা সর্বসম্মতভাবে শরদ পওয়ারের নাম প্রস্তাব করেছিলাম। তিনি রাজি হলে সকলে তাঁকে সমর্থন করবে, রাজি না হলে, যৌথভাবে আলোচনার ভিত্তিতে একজনকে প্রার্থী করা হবে”।