কয়লা কাণ্ডে তদন্তে সিআইডিও, ভোটের মুখে নয়া কৌশল রাজ্যের? কী বলছে রাজনৈতিক মহল?

কয়লা পাচার কাণ্ডে CID কে দিয়ে তদন্ত করানোর কারণ কী? রাজ্য সরকারকে কটাক্ষ বিরোধীদের

কয়লা কাণ্ডে তদন্তে সিআইডিও, ভোটের মুখে নয়া কৌশল রাজ্যের? কী বলছে রাজনৈতিক মহল?
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2021 | 8:56 PM

কলকাতা: বিধানসভা ভোটের আগে কয়লা ও গরু পাচার কাণ্ডে সিবিআই (CBI) তদন্ত বেশ অস্বস্তিতে ফেলেছে রাজ্যের শাসক দলকে। যা নিয়ে প্রতিটি জনসভা থেকে শুভেন্দু অধিকারীসহ বিজেপি নেতারা তৃণমূলের শীর্ষ নেতৃত্বকে নিশানা করছেন। এই প্রেক্ষিতে অবৈধ কয়লা কাণ্ডে সিবিআইর পাশাপাশি সমান্তরাল তদন্তে নেমেছে সিআইডি (CID)। রাজ্য সরকারের গঠন করা ২০ জনের এই তদন্তকারী দলের নেতৃত্বে রয়েছেন সিআইডির ডিআইজি অজয় ঠাকুর (Ajay Thakur)। ইতিমধ্যেই সেই দল তদন্ত শুরু করে দিয়েছে। কিন্তু একই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সমান্তরালে সিআইডিকে তদন্ত ভার দেওয়ায় শুরু হয়েছে তীব্র রাজনৈতিক চাপানউতর। কয়লা কাণ্ড নিয়ে ভোটের আগে আবার একপ্রস্থ সংঘাতে জড়াতে চলেছে রাজ্য ও কেন্দ্র। অন্তত এমনটাই মনে করছে ওয়াকিহাল মহল। এ বিষয়ে রাজ্যের শাসক দলসহ বিরোধী রাজনৈতিক দলগুলির মতামত কী?

তৃণমূলের তরফে মন্ত্রী তাপস রায়ের (Tapas Roy) বক্তব্য, এক মামলায় সিবিআই ও সিআইডি পৃথকভাবে তদন্ত করতেই পারে। তাঁর কটাক্ষ, “সিবিআই তো অন্য গ্রহ থেকে আসেনি। বিভিন্ন রাজ্যের পুলিশ কর্তাদের নিয়ে গঠিত হয় কেন্দ্রীয় তদন্ত সংস্থা।’’ এই মামলায় মমতার সরকার যে সিআইডি’র উপর পৃথক তদন্তভার তুলে দিয়েছে তাতে কেন্দ্র ও রাজ্যের সংঘাতের কোনও কারণ থাকতে পারে বলে মনে করেন না তিনি।

আরও পড়ুন: গরু-কয়লা পাচারের টাকা মেডিক্যাল কলেজেও! চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে

সিবিআইর তদন্তে কী খামতি ছিল যে সিআইডির দরকার পড়ল রাজ্যের? এদিকে এমনই প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্(Shamik Bhattacharyya)। তাঁর কথায়, “কাউকে ড়া করার জন্য এই সিদ্ধান্ত এত দিন পর হঠাৎ করে কেন সিআইডিকে কয়লা পাচার মামলার তদন্তভার দেওয়া হল? আগে করে নি কেন ? কাকে বাঁচাতে চাইছেন ?’’ মমতাকে নিশানা করে কটাক্ষ বিজেজি নেতার।

সিপিএমের পলিটব্যুরো সদস্য তথা প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম (Md. Salim) আবার রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে তীব্র কটাক্ষ করার পাশাপাশি বিজেপি ও তৃণমূল, দুই দলকেই আক্রমণ শানিয়েছেন। কয়লা কাণ্ডে সিআইডি তদন্তের প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্যে চিট ফাণ্ড কান্ডে সিট তদন্তের উদাহরণ টানেতিনি। সেমিমের কথায়, “চিট ফান্ড কাণ্ডে তদন্তের নামে সিআইডিকে দিয়ে চোরের উপর বাটপারি করা হয়েছে, মামলার সমস্ত তথ্য প্রমাণ লোপাট করা হয়েছে। এবারও তাই হবে।’’ কেন্দ্রীয় ও রাজ্যউভয় সরকারকে খোঁচা দিয়ে সিপিএম নেতা বলেন, ইডি, সিবিআই থেকে সিআইডি সবাই এখন নিরপেক্ষতা হারিয়েছে। কোনও মামলার সত্যনিষ্ঠ তদন্তের বদলে আইপিএস অফিসাররা যে (সরকার) তদন্ত ঘোষণা করে তার হয়ে কাজ করছে। সেলিমের খোচা, “ভোটের আগে কয়লা ও গরু পাচার কাণ্ডের তদন্ত আসলে পাচারকারীকে এক দল থেকে অন্য দলে পাচারের প্রক্রিয়া।’’ কেন্দ্র ও রাজ্য, দুই সরকার তদন্তের নামে নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থের চেষ্টায় আছে বলে মন্তব্য করেন তিনি।

কয়লা কাণ্ডের তদন্তভার সিআইডির উপর দেওয়ায় নাম না করে মুখ্যমন্ত্রীকে একহাত নিয়েছেন কংগ্রেস নেতা মনোজ চক্রবর্তীও (Manoj Chakraborty)। তাঁর কথায়, “সিবিআই বড় না সিআইডি বড়? একসঙ্গে একই মামলায় কী করে দুটো এজেন্সি তদন্ত করবে? ওনার বোধহয় মাথাটা ঠিকমতো কাজ করছেন না। তাই হয়ত এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছেন।’’