আশ্রয় দিতেন কয়লা কারবারিদের, তলব করা হল লালা ঘনিষ্ঠ অমিত আগরওয়ালকে

লালার (Lala) কাছ থেকে প্রচুর পরিমান কয়লা (coal) কিনেছেন এই ব্যবসায়ী। তদন্তে এই তথ্য পেয়েই তলব করা হল এই ব্যবসায়ীকে

আশ্রয় দিতেন কয়লা কারবারিদের, তলব করা হল লালা ঘনিষ্ঠ অমিত আগরওয়ালকে
কয়লা-কাণ্ডে একের পর এক তলব
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2021 | 12:28 PM

কলকাতা: কয়লাপাচার কাণ্ডে (Coal smuggling case) একই সঙ্গে তদন্ত চালাচ্ছে ইডি (ED) ও সিবিআই (CBI)। এ বার সিবিআই তলব করল লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী অমিত আগরওয়ালকে (Amit Agarwal)। অবৈধভাবে কয়লা পাচরের ঘটনায় একের পর এক তথ্য উঠে এসেছে তদন্তকারীদের হাতে। এ বার লালার কাছে কয়লা কিনতেন এমন এক ব্যবসায়ীকে তলব করা হল।

আজ সোমবার নিজাম প্যালেসে কয়লাপাচার কাণ্ডে তলব করা হয়েছে লালা ঘনিষ্ঠ ব্যবসায়ী তথা স্টিল প্লান্টের মালিক অমিত আগরওয়ালকে। লালার অবৈধ কয়লার বেশিরভাগই এই ব্যবসায়ী কিনে তাঁর স্টিল প্লান্টে ব্যবহার করতেন বলে জানা গিয়েছে। পাশাপাশি লালার কয়লার অবৈধ কাজকর্ম চালানোর জন্য সমাজবিরোধীদের আশ্রয়ও দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। গত সপ্তাহে ওই ব্যবসায়ীর বাড়ি ও অফিসে তল্লাশি চালানো হয়। সেখান থেকে পাঁচটি কম্পিউটার, হার্ড ডিস্ক ও ল্যাপটপ উদ্ধার করেন তদন্তকারী আধিকারিকরা। এগুলিতেই কয়লার যাবতীয় হিসেব লুকিয়ে থাকতে পারে বলে অনুমান।

এ ছাড়া আজই নিজাম প্যালেসে তলব করা হয়েছে অন্ডাল থাকার প্রাক্তন আইসি পার্থ ঘোষকেও। এই অন্ডাল থানা এলাকার মধ্যেই পড়ে নিউ কাজোরা এলাকা। আর সেখানেই রয়েছে ইসিএলের লিজপ্রাপ্ত বেশিরভাগ কয়লাখনি। যেখান থেকে সব থেকে বেশি পরিমাণ কয়লা চুরি হয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দারা। কয়লাকাণ্ডে সমান্তরালভাবে তদন্ত চালাচ্ছে সিবিআই ও ইডি। চলছে জোর তল্লাশি। তদন্তে নেমে একাধিক নাম হাতে উঠে আসে তদন্তকারীদের হাতে। এর মধ্যে রয়েছেন তৃণমূল নেতা বিনয় মিশ্রের নাম। যদিও এই বিনয় এখন পলাতক। তাঁর বিরুদ্ধে ওপেন ওয়ারেন্ট জারি হয়েছে। তবে বিনয়কে নাগালে না পেলেও ইতিমধ্যেই একাধিকবার তাঁর ভাই বিকাশকে জেরা করেছে সিবিআই। তাঁকে জেরা করেই জানা গিয়েছে, কয়লাপাচারের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালার ব্যবসা ছিল প্রায় ১৩০০ কোটি টাকার। প্রভাবশালীদের পিছনে ৭৩০ কোটি টাকা খরচ করা হয়েছে।

আরও পড়ুন: লালার ব্যবসা ১৩০০ কোটির, বিকাশ মিশ্রকে জেরায় মিলল চাঞ্চল্যকর তথ্য

এ দিকে, আজ মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রিতে অনিয়মের অভিযোগের তদন্তে জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করা হয়েছে রাজ্যের আরও এক আইএএস দ্বিবেদীকে। তিনি প্রাণীসম্পদ বিকাশ উন্নয়ন দফতরে থাকাকালীন এই শেয়ার হস্তান্তর হয়। এই মামলায় পরপর তিন আইএএসকে তলব করা হয়েছে। ২০১৭ থেকে এই মামলার তদন্ত করছে ইডি। কংগ্রেস নেতা অধীর চৌধুরীর করা মমালার ভিত্তিতেই তদন্ত শুরু হয়। তাঁর দাবি ছিল, সংস্থাটিকে সুবিধা করে দিতেই সরকারি প্রকল্পের বিপুল ক্ষতি করেছে রাজ্য সরকার।