সড়ক ও আকাশপথে আজ ইয়াস ক্ষতিগ্রস্ত দিঘা-মন্দারমণি পরিদর্শনে কেন্দ্রীয় দল

ইয়াসে বিধ্বস্ত (Cyclone Yaas Effect) দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। আজ, মঙ্গলবার পূর্ব মেদিনীপুরের (Purbo Medinipur)  দিঘা-মন্দারমণি বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন প্রতিনিধি দলের সদস্যরা (Central Team)

সড়ক ও আকাশপথে আজ ইয়াস ক্ষতিগ্রস্ত দিঘা-মন্দারমণি পরিদর্শনে কেন্দ্রীয় দল
রাজ্যে কেন্দ্রীয় দল
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 7:42 AM

কলকাতা: ইয়াসে বিধ্বস্ত (Cyclone Yaas Effect) দক্ষিণ ২৪ পরগনা পরিদর্শন করেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। আজ, মঙ্গলবার পূর্ব মেদিনীপুরের (Purbo Medinipur)  দিঘা-মন্দারমণি বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন প্রতিনিধি দলের সদস্যরা (Central Team)।

গত রবিবার রাতেই কলকাতায় পৌঁছয় দিল্লির সাত সদস্যের একটি দল। দলের রয়েছেন স্বরাষ্ট্র দফতরের জয়েন্ট সেক্রেটারি এস কে শশী, এগ্রিকালচার কর্পোরেশনের ডিরেক্টর নরেন্দ্র কুমার, কেন্দ্রের মিনিস্ট্রি অফ রোডের একজন পদস্থ কর্তা, রুরাল ডেভলপমেন্ট, পাওয়ার ডিপার্টমেন্টের এক জন কর্তা।

সোমবার তাঁদের একটি দলের পূর্ব মেদিনীপুরে যাওয়ার কথা ছিল। কিন্তু পরে পরিবর্তিত হয় সময়সূচি। ঠিক হয়, কেন্দ্রের প্রতিনিধি দল দুটি ভাগে সড়ক ও আকাশ পথে কেবল দক্ষিণ ২৪ পরগনায় উপকূলবর্তী বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবে সোমবার। মঙ্গলবার তাঁরা যাবেন পূর্ব মেদিনীপুরে।

মঙ্গলবারের সফর সূচি

মূলত দুটি দলে বিভক্ত হয়ে এদিনও কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন। হেলিকপ্টারে যাবেন এসকে শশী (উল্লেখ্য, তাঁর নেতৃত্বেই এই প্রতিনিধি দল দিল্লি থেকে এসেছে), অলিকপন্থ দে, রাজীব প্রতাপ দুবে, আর বি কউল।

TEAM 1 সকাল ১০.২০ মিনিট- কলকাতার হোটেল থেকে রওনা দেবে প্রতিনিধি দল। সকাল ১০.৫৫ মিনিট- সড়কপথে ডুমুরজলা হেলিপ্যাডে পৌঁছবেন। সকাল ১১টা- দিঘার উদ্দেশে রওনা দেবেন তাঁরা। বেলা ১২টা- দিঘার DSDA দফতর পৌঁছবেন। বেলা ১২টা-২টো- দিঘার বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন তাঁরা। দুপুর ২টো-৩টে- দিঘাতেই প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজ। বেলা ৩ টে- হেলিকপ্টারে কলকাতার উদ্দেশে রওনা দেবেন তাঁরা।

সড়কপথে যাবেন নরেন্দর কুমার, সংযুক্তা কাঞ্জিলাল, দীপশেখর সিংহল।

TEAM 2 সকাল ৮ টা- কলকাতা থেকে সড়কপথে দিঘার উদ্দেশে রওনা দেবে এই দল। বেলা ১২টা- দিঘার DSDA অফিসে পৌঁছবে। বেলা ১২টা-২টো- দিঘার বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন আধিকারিকরা। বেলা ২টো-৩ টে- দিঘায় প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক ও মধ্যাহ্নভোজ। বেলা ৩টে- কলকাতার উদ্দেশে রওনা দেবেন তাঁরা।

সফর শেষে একটি রিপোর্ট কেন্দ্রের হাতে তুলে দেবেন তাঁরা। উল্লেখ্য. ইয়াসের বিপর্যয়ের পর কলাইকুণ্ডায় ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করে রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে স্বয়ং তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি করেছেন, ইয়াসের জেরে বাংলায় প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ইয়াস আছড়ে পড়ার আগেই বাংলার জন্য একটি ৪০০ কোটি টাকার তহবিল ঘোষণা করা হয়। তা নিয়ে অবশ্য কেন্দ্রের বিরুদ্ধে আরও একবার বঞ্চনার অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর ফের উচ্চ পদস্থ কর্তাদের একটি প্রতিনিধি দলকে পাঠানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

আরও পড়ুন: প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

এই টিম গোটা পরিস্থিতি পরিদর্শন করে যে রিপোর্ট কেন্দ্রে জমা দেবে, তার ওপরেই নির্ভর করছে, কতটা অর্থ বরাদ্দ করা হবে। সাত সদস্যের এই প্রতিনিধি দলে বিভিন্ন মন্ত্রকের প্রতিনিধিরা রয়েছেন। তবে কেন্দ্রের এই প্রতিনিধি দলের রিপোর্টের ভিত্তিতে বাংলা কত টাকা ক্ষতিপূরণ পায়. তাতে আদৌ রাজ্য সরকার সন্তুষ্ট হয় কিনা, সেটা সময় বলবে।