Mamata Banerjee: ‘ইঞ্জেকশন দিতে গিয়ে আমার হাত ফুলিয়ে দিয়েছিল’, মুখ্যমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া চিকিৎসক মহলে

Mamata Banerjee: রেফার করা নিয়ে মমতা যে অভিযোগ তুলেছেন, তার প্রতিবাদ জানিয়ে চিকিৎসক উল্লেখ করেন, এরপর থেকে কোনও রোগীকে রেফার করা হলেই দায় বর্তাবে চিকিৎসকদের ওপর।

Mamata Banerjee: 'ইঞ্জেকশন দিতে গিয়ে আমার হাত ফুলিয়ে দিয়েছিল', মুখ্যমন্ত্রীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া চিকিৎসক মহলে
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 8:15 PM

কলকাতা: ইঞ্জেকশন দেওয়ার ধরন থেকে শুরু করে রেফার করে দেওয়ার প্রবণতা, স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত একাধিক ইস্যু নিয়ে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার এসএসকেএমের অনুষ্ঠানে মমতার সেই সব মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন একাধিক চিকিৎসক ও নার্স। ওই মন্তব্যকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছে চিকিৎসক সংগঠন। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রী যে ধরনের মন্তব্য করেছেন, তাতে সরকারি হাসপাতালের পরিষেবা নিয়ে সাধারণ মানুষের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হবে। পাশাপাশি, মাতৃ মৃত্যুর হার নিয়েও মুখ্যমন্ত্রী ভুল তথ্য দিয়েছেন বলে দাবি করেছে সংগঠনগুলি।

কী বলেছেন মুখ্যমন্ত্রী?

নিজের অভিজ্ঞতা প্রসঙ্গে মমতা বলেছেন, ‘আমি একবার ইঞ্জেকশন নিয়েছিলাম। ইঞ্জেকশন নিতে গিয়ে আমার হাতটা পুরো ফুলিয়ে দিয়েছিল।’ শুধু তাই নয়, ট্রমা সেন্টা ভর্তি হতে বেশি সময় লাগে বলে অভিযোগ তুলেছেন মমতা। তাঁর দাবি, গর্ভবতী কোনও মহিলার ভর্তি প্রক্রিয়ার যদি বেশি সময় লাগে তাহলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। রোগীদের রেফার করা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি দাবি করেছেন, এতে রোগীর জীবন নিয়ে সঙ্কট তৈরি হতে পারে।

‘সরকারি হাসপাতাল নিয়ে প্রশ্ন উঠবে মানুষের মনে’

চিকিৎসক সংগঠন সার্ভিস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক সজল বিশ্বাস বলেন, ‘মুখ্যমন্ত্রী চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের কাজের সম্পর্কে যে মন্তব্য করেছেন, তা খুবই দুর্ভাগ্যজনক। এই বক্তব্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিগ্রহে মানুষকে আরও উৎসাহিত করবে।’ ইঞ্জেকশন দিতে গিয়ে হাত ফুলিয়ে দিয়েছিল বলে যে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী, তাতে ডাক্তার ,নার্স সম্পর্কে মানুষের মনে ভীতির সঞ্চার হবে বলে মনে করছেন তিনি।

মাতৃ মৃত্যুর হার নিয়ে ভুল তথ্য মমতার!

রেফার করা নিয়ে মমতা যে অভিযোগ তুলেছেন, তার প্রতিবাদ জানিয়ে চিকিৎসক উল্লেখ করেন, এরপর থেকে কোনও রোগীকে রেফার করা হলেই দায় বর্তাবে চিকিৎসকদের ওপর। এছাড়াও ওই সংগঠনের দাবি, মাতৃ মৃত্যুর হার মমতা যে দাবি করেছেন তা ভুল।

মুখ্যমন্ত্রী বৃহস্পতিবার দাবি করেছেন, এ রাজ্যে মাতৃ মৃত্যুর হার বতর্মানে ১০৯, গোটা দেশে সেই হার ১০৭। মাতৃ মৃত‍্যুর হার ১১৭ থেকে কমে ১০৯ হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। চিকিৎসকদের দাবি, আসলে এই তিন বছরে সেই হার ৯৭ থেকে বেড়ে হয়েছে ১০৯।

এই প্রসঙ্গে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক শান্তনু সেন বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় স্বাস্থ্য ব্যবস্থার আমুল পরিবর্তন ঘটিয়েছেন।’ তাঁর কথায়, ‘বরাবরই মমতা প্রকাশ্যে প্রশাসনিক বৈঠক করেন, প্রশাসনিক কোনও গাফিলতি দেখলে সেটা সামনেই বলেন। এটা অন্য কোনও রাজনৈতিক দল স্বপ্নেও ভাবতে পারে না।’