Sealdah Metro: পেরিয়ে গিয়েছে ‘ডেডলাইন’! কবে উদ্বোধন হতে পারে শিয়ালদহ মেট্রো স্টেশন? বাড়ছে জল্পনা

Sealdah Metro: গত ৩০ মে রেলমন্ত্রীর কলকাতা সফরের আগে এ নিয়ে তৎপরতা শুরু হলেও তা এখনও বিশ বাঁও জলে। এখন রাস্তা মাত্র ২টি।

Sealdah Metro: পেরিয়ে গিয়েছে ‘ডেডলাইন’! কবে উদ্বোধন হতে পারে শিয়ালদহ মেট্রো স্টেশন? বাড়ছে জল্পনা
কমিশনার অব রেলওয়ে সেফটির দেওয়া ছাড়পত্রের মেয়াদ শেষ হয়েছে শনিবার ২৩ জুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 1:50 AM

কলকাতা: শেষ হয়েছে কাজ। কিন্তু, তারপরেও হচ্ছে না উদ্বোধন। কবে উদ্বোধন হবে সে বিষয়েও কোনও দিশা দেখতে পাওয়া যাচ্ছে না। সহজ কথায় শিয়ালদহ মেট্রো স্টেশনের (Sealdah Metro Station) উদ্বোধন এখন বিশ বাঁও জলে। কবে উদ্বোধন হবে তা নিয়ে তৈরি হল বড় অনিশ্চয়তা। কারণ ইস্ট-ওয়েস্ট (East -West Metro) মেট্রোর পরিষেবা শিয়ালদহ স্টেশন পর্যন্ত সম্প্রসারণের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটির দেওয়া ছাড়পত্রের মেয়াদ শেষ হয়েছে শনিবার ২৩ জুন। শনিবারের মধ্যেই উদ্বোধন করতে হত ওই নবনির্মিত মেট্রো স্টেশন। 

সূত্রের খবর, কলকাতায় রেলমন্ত্রী এলেও তাঁকে দিয়ে উদ্বোধন করানোর ব্যাপারে রেলমন্ত্রকের অনুমতি মেলেনি। ফলে শনিবার উদ্বোধনের শেষ সময় ছিল তা পেরিয়ে গিয়েছে। ফলে, আবারও ছাড়পত্রের মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়ে কমিশনার অব রেলওয়ে সেফটিকে চিঠি দিতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু কবে ওই পরিষেবা চালু করা যাবে, তা নিয়ে দিশেহারা অবস্থা মেট্রো কর্তৃপক্ষের। প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত ২.৩ কিলোমিটার অংশে পরিষেবা সম্প্রসারণের বিষয়ে অনুমতি চায় মেট্রো কর্তৃপক্ষ। রেলওয়ে সেফটি কমিশনারের কাছে পরিদর্শনের আর্জিও জানানো হয় চিঠি দিয়ে।  সূত্রের খবর, এরপর মার্চ মাসের ১৬ এবং ১৭ তারিখে প্রস্তুতি খতিয়ে দেখেন রেলওয়ে সেফটি কমিশনার। পরবর্তীতে এক সপ্তাহের মধ্যেই কিছু শর্ত সাপেক্ষে পরিষেবা শুরু করার অনুমতিও দিয়ে দেন তিনি। সেই সময় মেট্রো কর্তৃপক্ষ বাংলা নববর্ষে শিয়ালদহ মেট্রোর দরজা খুলে দেওয়ার ব্যাপারে জোরদার প্রস্তুতি শুরু করে। শেষ পর্যন্ত তা হয়ে ওঠেনি। 

গত ৩০ মে রেলমন্ত্রীর কলকাতা সফরের আগে এ নিয়ে তৎপরতা শুরু হলেও তা এখনও বিশ বাঁও জলে। এখন রাস্তা মাত্র ২টি।মেট্রো সূত্রে খবর, সরাসরি নতুন করে ছাড়পত্র পাওয়ার জন্য ফের আবেদন করতে হবে। অথবা, রেলওয়ে সেফটি কমিশনার যে ছাড়পত্র দিয়েছিলেন, তার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে হবে মেট্রো রেলকে। যদিও দুটি ক্ষেত্রই যথেষ্ট সময় সাপেক্ষ বলে মনে করছেন মেট্রোরেলের কর্তারা। তবে, দ্বিতীয় রাস্তাটাই তুলনামূলকভাবে সহজ বলে মনে করা হচ্ছে। আবেদন হলেও কাজ তা দ্রুত মঞ্জুর হবে কিনা সে বিষয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। এদিকে খোদ রেলমন্ত্রী শিয়ালদহ মেট্রো স্টেশন উদ্বোধন করতে আসবেন বলেই প্রথম থেকে সিদ্ধান্ত হয়ে আছে। এখন দেখার কবে তাঁর পায়ের ধুলো পড়ে শিয়ালদহ মেট্রো স্টেশনে।