মাত্র ১০ মিনিটে পরিষ্কার হবে আস্ত ট্রেন, জলের মতো অর্থ অপচয় রুখতে দারুণ পদক্ষেপ রেলের

Rail: জলের অপচয় কমাতে এবার অটোমেটিক কোচ ওয়াশিং প্লান্ট উদ্বোধন করতে চলেছে পূর্ব রেল। রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই এই প্রকল্পের উদ্বোধন করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

মাত্র ১০ মিনিটে পরিষ্কার হবে আস্ত ট্রেন, জলের মতো অর্থ অপচয় রুখতে দারুণ পদক্ষেপ রেলের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 8:31 PM

স্বর্ণেন্দু দাস: জলের অপর নাম জীবন। এমন কথা বইয়ের পাতায় পড়ে থাকলেও বাস্তব জীবনে আমরা অনেকেই এই নিয়ে সে ভাবে সচেতন নই। কিন্তু জল সঙ্কটের মুখোমুখি যাঁরা হয়েছেন তাঁরা জানেন জল কীভাবে আমাদের জীবন রক্ষা করে। সামান্য খাবার জলের জন্যও যখন হাহাকার শুরু হয়, তখন জলের মূল্য অনেকাংশেই বোঝা যায়। হাজার হাজার টাকা দিয়েও কিন্তু জল কিনে চাহিদা পূরণ সম্ভব হয় না। ফলে প্রত্যেককে এই নিয়ে সচেতন হতে হবে, বাড়ির ছোটোদের এ বিষয়ে সচেতন করতে হবে এবং জল বাঁচানোর চেষ্টা করতে হবে। আর এই ভাবনা থেকেই বিশেষ পদক্ষেপ করল পূর্ব রেল (Eastern Railway)।

জলের অপচয় কমাতে এবার অটোমেটিক কোচ ওয়াশিং প্লান্ট উদ্বোধন করতে চলেছে পূর্ব রেল। রেল সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই এই প্রকল্পের উদ্বোধন করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তবে করোনা পরিস্থিতিতে ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। প্রায় তিন কোটি টাকা ব্যয়ে নদিয়ার প্রকল্প তৈরি করা হয়েছে।

কিন্তু কী কারণে এই উদ্যোগ?

রেল আধিকারিকদের বক্তব্য, লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য রানাঘাটে তৈরি করা হয়েছে এই অটোমেটিক কোচ ওয়াশিং প্লান্ট। রেল আধিকারিকরা জানিয়েছেন এতদিন পর্যন্ত ম্যানুয়ালি রেলের বিভিন্ন ঠিকাদারি সংস্থার কর্মীদের দিয়ে লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন পরিষ্কার করা হত। তবে এবার থেকে তা হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে। এতে জলের অপচয় এক ধাক্কায় ৮০ শতাংশ কমে যাবে বলে দাবি করেছেন তাঁরা।

শুধু তাই নয়, আগে যে ট্রেন পরিষ্কার করতে লাগত ৩ ঘণ্টা তা এখন আধ ঘণ্টার মধ্যে হয়ে যাবে। তবে এই পদ্ধতিতে মাত্র ১০ মিনিটে গোটা ট্রেন ধুয়ে ফেলা সম্ভব হবে। আগে কম করে এর সময় লাগত ৯০ মিনিট। অর্থাৎ, এতে নয় গুণ সময়ে পুরো কাজটা শেষ করে ফেলতে পারবেন তানা। জলের অপচয় রোধ করার পাশাপাশি এতে প্রতি বছরে রেলের কমকরে ৩১ লক্ষ টাকা সাশ্রয় হবে বলে দাবি পূর্ব রেল আধিকারিকদের। রেলের বক্তব্য,  এই টাকা অন্য খাতে খরচ করা যাবে। আগে এক একটা ট্রেন পরিষ্কারে প্রায় ৩০০ লিটার জল লাগত। এখন সেই কাজ ৬০ লিটার জলেই হয়ে যাবে। অর্থাৎ,  বছরে ২১ লক্ষ লিটার জল বাঁচানো সম্ভব তো হবেই, রেলের ব্যয়-ও কমবে। দিনে ৬৪টি ট্রেন এই প্রক্রিয়ায় পরিষ্কার করা সম্ভব হবে বলে জানাচ্ছেন তাঁরা।

উল্লেখ্য, আগে হাওড়া এবং আসানসোল ডিভিশনে এই অটোমেটিক কোচ ওয়াশিং প্লান্ট থাকলেও শিয়ালদহের মতো ব্যস্ত রেল ডিভিশনে এই ব্যবস্থা ছিল না। এবার সব কিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহেই এই স্বয়ংক্রিয় কোচ ওয়াশিং মেশিন চালু হয়ে যাবে। আরও পড়ুন:  বিকল্প আয়ের খোঁজে ব্র্যান্ডিং হবে কলকাতা মেট্রো রেলের সাত স্টেশনের!