Coal Scam: রাজ্যের গোয়েন্দা প্রধান জ্ঞানবন্ত সিং-কে ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ইডি-র

ED in Coal Scam: এডিজি আইনশৃঙ্খা পদে থাকাকালীন কয়লা কেলেঙ্কারি নিয়ে কী পদক্ষেপ করেছেন তিনি। সেই বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে ইডি।

Coal Scam: রাজ্যের গোয়েন্দা প্রধান জ্ঞানবন্ত সিং-কে ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ইডি-র
কয়লাকাণ্ডে ফের আইপিএস জ্ঞানবন্ত সিংকে তলব ইডির। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 7:46 PM

নয়া দিল্লি: কয়লা-কাণ্ডে আগেও একাধিক আইএএস বা আইপিএস (IPS)-কে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিছুদিন আগেই এই কেলেঙ্কারিতেই দিল্লিতে ইডির (ED) দফতরে জিজ্ঞাসাবাদ করা হয় তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee)। এবার সেই কয়লা কেলেঙ্কারিতেই (Coal Scam) টানা ৫ ঘণ্টার জিজ্ঞাসাবাদ করা হল রাজ্যের গোয়েন্দা প্রধান আইপিএস জ্ঞানবন্ত সিং (Gyanwant Singh)-কে। এর আগে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তরফে নোটিস দেওয়া হলেও দফতরে হাজিরা দেননি তিনি। পরে ফের তাঁকে নোটিস দেয় কেন্দ্রীয় সংস্থা। শুক্রবার সেই নোটিস অনুযায়ী, দিল্লিতে (Delhi) ইডি দফতরে হাজিরা দেন তিনি।

এ দিন সকালে ইডি দফতরে হাজিরা দেন তিনি। জানা গিয়েছে টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে। তাঁর বয়ানও রেকর্ড করা হয়। কিছুদিন আগেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে এই একই ইস্যুতে টানা ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে  ইডি। অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও তলব করা হয়েছে দিল্লিতে ইডির দফতরে। যদিও তিন হাজিরা এড়িয়ে গিয়েছেন। আগে কলকাতায় সিবিআই জ্ঞানবন্ত সিং-কে এই ইস্যুতে জিজ্ঞাসাবাদ করেছে।

মোট সাত আইপিএ্সের নাম রয়েছে ইডির জিজ্ঞাসাবাদের তালিকায়। আইপিএস কোটেশ্বর রাও, সিলভা মুরুগান, শ্যাম সিং, রাজীব মিশ্র, সুকেশ জৈন ও জ্ঞানবন্ত সিং। তদন্তের অগ্রগতির জন্যই তাঁদের জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ইডি। আগেই সিবিআই স্ক্যানারে এসেছিলেন এরা। এদের মধ্যে অনেককেই জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সাম্প্রতিক অতীতে এরা বর্ধমান, পুরুলিয়া, বীরভূম এবং বর্ধমানের মতো জেলায় কর্মরত ছিলেন। কয়েকজন ছিলেন মুর্শিদাবাদ নদিয়ার মতো জেলাতেও।

বিধানসভা ভোটের সময় মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে ছিলেন জ্ঞানবন্ত সিং। তাঁকে আগেই জিজ্ঞাসাবাদ করে সিবিআই। মে মাসে নিজাম প্যালেসে হাজিরা দেন তিনি। সূত্রের খবর, যে সময় এ রাজ্যে কয়লা পাচার ফুলে ফেঁপে ওঠে, সে সময় রাজ্যের এডিজি আইনশৃঙ্খলা ছিলেন জ্ঞানবন্ত। এর আগে পশ্চিমাঞ্চলের আইজিও ছিলেন তিনি। যে পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে এই কয়লার চোরা কারবার চলেছে। কয়লাকাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালারকে জিজ্ঞাসাবাদ করেই জ্ঞানবন্ত সিংয়ের সূত্র মেলে বলে খবর।

কয়লা পাচার মামলায় ফের রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটককে তলব করেছে ইডি। বৃহস্পতিবার দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির দফতরে ডেকে পাঠানো হয় তাঁকে। এদিনও হাজিয়ে এড়িয়ে যান মলয়। ইডি সূত্রে খবর, এদিন হাজিরা না দিলে আবারও সমন পাঠানো হবে তাঁকে। ইডি সূত্রে খবর, রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের বিধানসভা কেন্দ্র আসানসোল উত্তর থেকেও কয়লা পাচারের অভিযোগ রয়েছে। বেআইনিভাবে কয়লা উত্তোলনের নজিরও রয়েছে এই এলাকায়। পাচারকারীদের সঙ্গে এলাকার প্রভাবশালীদের যোগেরও একটা সূত্র তদন্তকারীরা পেয়েছেন।

আরও পড়ুন: Weather Update: জোড়া ঘূর্ণাবর্তর ফাঁদে বাংলা! টানা ৩ দিন প্রবল বর্ষণের পূর্বাভাস, সতর্কতা জারি ১০ জেলায়