Coal Smuggling Case: লালাকে সহযোগিতার অভিযোগ, কয়লা কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য ED-র তলব IPS আকাশ মাঘারিয়াকে

Akash Magharia: একই সঙ্গে এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আরও এক আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিং-কেও ২৮শে সেপ্টেম্বর দিল্লি অফিসে তলব করেছে ইডি।

Coal Smuggling Case: লালাকে সহযোগিতার অভিযোগ, কয়লা কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য ED-র তলব IPS আকাশ মাঘারিয়াকে
আকাশ মেঘারিয়া (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:28 AM

কলকাতা: কয়লা পাচার মামলায় এবার ইডি-র তলব কলকাতা পুলিশের ডিসি (সাউথ) আকাশ মাঘারিয়াকে। সোমবার ইডি দফতরে কয়লাপাচার নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছে এই আইপিএস অফিসারকে। আকাশ মাঘারিয়া পুরুলিয়ার পুলিশ সুপার ছিলেন। কয়লা পাচার নিয়ে তাঁর ভূমিকা কী ছিল তা জানতেই আকাশকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে খবর ইডি সূত্রে। একই সঙ্গে এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আরও এক আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিং-কেও ২৮শে সেপ্টেম্বর দিল্লি অফিসে তলব করেছে ইডি।

সম্প্রতি, গরু পাচার ও কয়লা পাচার মামলায় তোলপাড় বঙ্গ রাজনীতি।গরু পাচার মামলায় ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে অনুব্রত মণ্ডল। অপরদিকে, কয়লা পাচারকাণ্ডে একাধিকবার তলবের মুখে পড়তে হয়েছে তৃণমূল কংগ্রেস সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই সবের মধ্যে কয়েকদিন আগে কয়লা কেলেঙ্কারিতে জিজ্ঞাসাবাদের জন্য মোট ৮ জন আইপিএস অফিসারকে তলব করে ইডি। তাঁদের মধ্যে রয়েছেন, জ্ঞানবন্ত সিং, সুকেশ জৈন, রাজীব মিশ্র, শ্যাম সিংহ, সেলভা মুরুগান, ভাস্কর মুখোপাধ্যায় ও কোটেশ্বর রাও। এবার সেই তালিকায় যুক্ত হল আকাশ মাঘারিয়ার নাম। আজ সকাল ১১ টা নাগাদ তাঁকে তলব করা হয়েছে দিল্লির ইডি অফিসে।

সূত্রের খবর, পুরুলিয়ার সুপার থাকাকালীন কয়লা কেলেঙ্কারিতে অভিযুক্ত লালাকে নানা ভাবে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠছে এই দুই আইপিএস জ্ঞানবন্ত সিং ও আকাশ মাঘারিয়ার বিরুদ্ধে। সেই সংক্রান্ত জিজ্ঞাসাবাদ করা হতে পারে এ দিন। অপরদিকে, চলতি মাসের ২৮ তারিখ জ্ঞানবন্ত সিংকে দিল্লির অফিসে হাজিরা দিতে বলা হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে। যদি তিনি না আসেন তাহলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপও করা হবে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

এর আগেও জ্ঞানবন্ত সিংকে কয়লা পাচার মামলায় তলব করে ইডি। ১৫ অগস্টের পর অন্যান্য আইপিএস-রা দিল্লিতে গিয়ে জেরার মুখোমুখি হলেও প্রথম দফায় জ্ঞানবন্ত সিং ব্যক্তিগত কাজের কারণ দর্শিয়ে হাজিরা এড়িয়ে যান।

প্রসঙ্গত, কয়েকদিন আগে বিজেপির নবান্ন অভিযান ঘিরে গোটা বাংলা জুড়ে ধুন্ধুমার পরিস্থিতির সৃষ্টি হয়। সেই সময় নবান্নের উদ্দেশে রওনা দেওয়ার সময় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে আটক করা হয়। সূত্রের খবর, সংশ্লিষ্ট ওই স্থানে সেই সময় উপস্থিত ছিলেন জ্ঞানবন্ত সিং এবং আকাশ মাঘারিয়া। এরপর এই ঘটনার কয়েকদিনের মধ্যেই এই দুই অফিসারকে দিল্লিতে তলব করার খবর সামনে আসে। যার কারণে আরও এক চড়ছে রাজনৈতিক চাপানোতর।