Ek Janala Project: বহুতল আবাসন নির্মাণে অনুমতি পেতে এবার নয়া নিয়ম! চালু ‘এক জানালা’ ব্যবস্থাপনা

Ek Janala Project: বুধবার রাজ্যের পুর ও নগরায়ন দফতরের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম। এরপরই এদিনের অনুষ্ঠানে তিনি স্পষ্ট করে দিলেন কলকাতা পুরসভা এবং তার দফতর একযোগে বিভিন্ন উন্নয়নের কাজকর্ম করবে।

Ek Janala Project: বহুতল আবাসন নির্মাণে অনুমতি পেতে এবার নয়া নিয়ম! চালু 'এক জানালা' ব্যবস্থাপনা
মেয়র ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 7:47 AM

কলকাতা: কলকাতা পুরসভা এলাকায় বড় বড় আবাসন বা বহুতল তৈরি করতে গিয়ে নানা রকম ঝক্কি সামলাতে হয় নির্মাণ সংস্থা বা প্রোমোটারদের। তাঁরা ফাইল পৌরসভায় জমা দিলেও মাসের পর মাস কেটে যায় বিভিন্ন রকম অনুমতি পেতে। এমনকি অর্থনৈতিক লেনদেনের অভিযোগ ওঠে। সেই সংক্রান্ত সমস্যা যাতে আগামী দিন থেকে নির্মাণকারী সংস্থাগুলিকে না পোহাতে হয় সে কারণে এবার ‘এক জানালা’ ব্যবস্থাপনা শুরু হতে চলেছে। কলকাতা পুরসভা পুর ও নগর উন্নয়ন দফতরের সহযোগিতায় এই ব্যবস্থা শুরু হতে চলেছে।

বুধবার নির্মাণকারী সংস্থার সংগঠনের এক অনুষ্ঠানে এসে এই বিষয়টি জানালেন রাজ্যের পুর মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, এই ‘এক জানালা’ ব্যবস্থার মধ্যে কেউ আবেদন জানালে ১৫ দিনের মধ্যে সব কাগজপত্র ঠিকঠাক থাকলে তার অনুমতি দেওয়া হবে। যদি কাগজপত্র ত্রুটিপূর্ণ থাকে তাহলে সেটি ও আবেদনকারীকে ইমেলের মাধ্যমে অথবা ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। এই ‘এক জানালা’ ব্যবস্থাপনার মধ্যে থাকবে কলকাতা পুরসভার অ্যাসেসমেন্ট বিভাগ, ভূমি দফতর, পুর ও নগর উন্নয়ন দফতর, দমকল-সহ একাধিক দফতর ও বিভাগ।

বুধবার রাজ্যের পুর ও নগরায়ন দফতরের দায়িত্ব পেয়েছেন ফিরহাদ হাকিম। এরপরই এদিনের অনুষ্ঠানে তিনি স্পষ্ট করে দিলেন কলকাতা পুরসভা এবং তার দফতর একযোগে বিভিন্ন উন্নয়নের কাজকর্ম করবে। মানুষ বা নির্মাণকারী সংস্থাগুলি আবাসন ও বহুতল নির্মাণ করতে গিয়ে নানা রকম সমস্যার মধ্যে পড়ে। সম্প্রতি কলকাতা পুরসভার টক টু মেয়র ফিরহাদ হাকিমের কাছে বাড়ি তৈরি সংক্রান্ত বিষয়ে এক নাগরিক অভিযোগ এনেছিলেন।

এই ধরনের অভিযোগের রীতিমতো ক্ষুব্ধ হন খোদ কলকাতার মহানাগরিক। সূত্রের খবর, পুর ও নগর উন্নয়ন দফতরের দায়িত্ব পেয়ে তিনি জানতে পারেন, নির্মাণকারী সংস্থা আবাসন বহুতল তৈরি করতে গিয়ে একাধিক জায়গায় অনুমতি বা ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছে। এদিনের অনুষ্ঠানে নির্মাণকারী সংস্থাগুলিও সরাসরি অভিযোগ আনে। এরপরই এদিন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: Madhyamik 2022: বড় খবর! মাধ্যমিকের তৃতীয় দিনেই হাইকোর্টে দায়ের হল মামলা, কোন পথে রাজ্য?

আরও পড়ুন: HC On SLST Case: এসএসসি দুর্নীতি মামলায় এবার এক চিকিৎসককে তলব, মোড় ঘুরল অন্যদিকে