শহরে নামবে বিদ্যুৎ চালিত অটো, বাড়ছে রুটও, জানালেন পরিবহন মন্ত্রী

আগামিদিনে বিদ্যুৎ চালিত অটো শহরে চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

শহরে নামবে বিদ্যুৎ চালিত অটো, বাড়ছে রুটও, জানালেন পরিবহন মন্ত্রী
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 07, 2021 | 3:58 PM

কলকাতা: শহরে বাড়ছে মানুষের বসবাস। বাড়ছে মানুষের যাতায়াতও। যে কারণে কলকাতা শহরের একাধিক নতুন রুটে এ বার অটো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার বিকেলে কসবার পরিবহন ভবনে এক বৈঠকে পর এই সিদ্ধান্তের কথা জানান পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। একই সঙ্গে আগামিদিনে বিদ্যুৎ চালিত অটো শহরে চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

একনজরে দেখে নিন কী কী সিদ্ধান্ত নেওয়া হল পরিবহন ভবনে আজকের বৈঠকে…

১) শহরে একাধিক অটো রুট। শহরের ভিতরের দিকে মানুষের বসবাস বাড়ছে। তাই সেখানে অটো রুট বাড়ানো হবে।

২) অটো যাতে বিদ্যুৎ চালিত হয়, সে বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। বিদ্যুৎ চালিত অটো চালানোর উপরে গুরুত্বও দেওয়া হবে। নতুন যে অটো রুটে অটো নামবে সেগুলি বৈদ্যুতিক চালিত হবে। যা কেনার জন্য পারমিট আবেদনকারীকে ছাড় দেওয়া হবে।

৩) সবকটি বাস ডিপোতে ব্যাটারি চার্জিং স্টেশন। শহরের আরো বেশি চার্জিং স্টেশন তৈরি হবে। CESC-র সঙ্গে এ ব্যাপারে আলোচনা করা হবে। যৌথভাবে কাজ হবে।

৪) যেখানে যেখানে বাস রুট লোকসান হচ্ছে। বাসের মালিকরা চাইছেন বাসের রুট অন্যদিক থেকে ঘুরিয়ে দিলে তাঁরা লাভবান হবেন। আমরা সেই রুটে পারমিশন দেবো।

আরও পড়ুন: ‘ঘরছাড়াদের সঙ্গে কথা না বলে ভিতরে বৈঠক?’, ফের দিলীপ ঘোষকে ঘিরে তুমুল বিক্ষোভ

৫) পরিবহন দফতর একটা কমিটি গড়ে দিয়েছে। সেই কমিটির সদস্যরা বসবেন পরিবহন সচিব, ফাইন্যান্স অফিসার এবং পরিবহন দফতরের শীর্ষকর্তা রয়েছেন কমিটিতে। তাঁরা বিভিন্ন পরিবহনের সঙ্গে যুক্ত সংগঠনের কর্তাদের সঙ্গে বসবেন। পেট্রল ডিজেলের দাম বাড়ার বিষয় নিয়ে আলোচনা হবে।

৬) মেট্রো স্টেশনের কাজের জন্য কিছু ফীডার লাগবে। তার জন্য সমীক্ষা করানো হচ্ছে। পরিবহন দফতর সেই পরীক্ষা করবে। বাস পরিষেবার জন্য এই ফিডার তৈরি করবে।

৭) আমরা ধাপে ধাপে পরিবহন পরিষেবা বৈদ্যুতিক চালিত করা হবে। কলকাতায় সরকারি বাস রয়েছে ৪০০ টি। আগামী ২ বছরের মধ্যে সেগুলি সব বৈদ্যুতিক চালিত করা হবে। এটার জন্য একটা সেল তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: ‘২০২৪-এ খেলা হবে’, যুব সভানেত্রী হিসেবে প্রথম দিন অফিসে গিয়ে বললেন সায়নী

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla