চাহিদার তুলনায় মাত্র ১৫ শতাংশ টিকা দিচ্ছে কেন্দ্র, ভ্যাকসিনের আকাল নিয়ে ফের তোপ ববির

Covid 19 Vaccine: কেন্দ্রের টিকা নীতির জন্যই এখনও প্রায় ৩০ শতাংশ শহরবাসীকে ভ্যাকসিন দেওয়া বাকি, দাবি ফিরহাদের

চাহিদার তুলনায় মাত্র ১৫ শতাংশ টিকা দিচ্ছে কেন্দ্র, ভ্যাকসিনের আকাল নিয়ে ফের তোপ ববির
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 7:17 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকার পর্যাপ্ত পরিমাণ টিকা দিলে এতদিনে গোটা কলকাতাবাসীর টিকাকরণ হয়ে যেত। কিন্তু কেন্দ্রের টিকা নীতির জন্যই এখনও প্রায় ৩০ শতাংশ শহরবাসীকে ভ্যাকসিন দেওয়া বাকি। শনিবার এমনটাই দাবি করতে শোনা গেল কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিমকে। তাঁর সাফ কথা, “কলকাতায় প্রতিদিন আমরা এক লক্ষ ভ্যাকসিন দিতে পারি। কিন্তু পাচ্ছি কোথায়?” যে কারণে শহরের একাধিক বস্তি এলাকায় টিকাকরণে গতি অত্যন্ত কম বলে দাবি করেন তিনি।

শহরে সংক্রমণ কমে এলেও ফের গা ছাড়া ভাব দেখানোর যে কোনও অবকাশ নেই, সেটা এ দিন স্পষ্ট করে দিয়েছেন ববি। রীতিমতো হাতজোড় করে তিনি আবেদন জানান, “সংক্রমণ কমলেও আমরা নিরাপদ নই। সকলে মাস্ক পরুন এবং শারীরিক দূরত্ব বজায় রাখুন। না হলে এই লড়াই আমরা লড়তে পারবো না।” অন্যদিকে ভ্যাকসিন সংকট নিয়ে তাঁর ব্যাখ্যা, “ভ্যাকসিনের জোগান অনেক কম। যা প্রয়োজন তার মাত্র ১৫ শতাংশ টিকা আমরা পাই। সাপ্লাই কম থাকাতেই সমস্যা। কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন দিতে পারলে কলকাতায় এতদিনে টিকাকরণ শেষ হয়ে যেত।”

অন্যদিকে, বস্তি এলাকায় টিকাকরণের গতি কম হওয়া নিয়ে এ দিন আশ্বাসের সুরে ববি বলেন, “বাসিন্দাদের সচেতন করতে হবে যাতে আরও বেশি করে তাঁরা ভ্যাকসিন নেন। সেই চেষ্টা আমরা করব।” যদিও তৃতীয় ঢেউ আসার আগে যে কোনও ভাবেই কলকাতার সব মানুষকে টিকা দেওয়া সম্ভব না, সেটা শনিবার পরিষ্কার হয়ে গিয়েছে ফিরহাদ হাকিমের কথায়। কলকাতায় যে পরিকাঠামো রয়েছে তাতে প্রতিদিন এক লক্ষ মানুষকে টিকা দেওয়া সম্ভব বলে তিনি দাবি করেছেন। যদিও পুরোটাই নির্ভর করছে কেন্দ্র কী পরিমাণ টিকা পাঠায় তার উপর। আরও পড়ুন: হাজরায় ফিরহাদকে ঘিরে বিক্ষোভ হকারদের, স্টল বণ্টনে দুর্নীতির অভিযোগ শাসকের বিরুদ্ধে

COVID third Wave