বেসরকারি হাসপাতালে হোমিওপ্যাথি চিকিৎসা! করোনা রোগীর মৃত্যুতে কড়া পদক্ষেপ কমিশনের

Corona: মোটা টাকা নিয়ে করোনা রোগীর চিকিৎসা করেছেন হোমিওপ্যাথ এবং আয়ুষের চিকিৎসক। এমনই অভিযোগে বালির বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি বন্ধের নির্দেশ দিল স্বাস্থ্য কমিশন।

বেসরকারি হাসপাতালে হোমিওপ্যাথি চিকিৎসা! করোনা রোগীর মৃত্যুতে কড়া পদক্ষেপ কমিশনের
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 10:43 PM

কলকাতা: কোনও হাসপাতালে চিকিৎসক ও নার্সের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন, কোথাও আবার মোটা টাকা নিয়ে করোনা রোগীর চিকিৎসা করেছেন হোমিওপ্যাথ এবং আয়ুষের চিকিৎসক। এমনই সব অভিযোগে বেলঘরিয়া ও বালির দুটি বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি বন্ধের নির্দেশ দিল স্বাস্থ্য কমিশন।

বালির লাইফ কেয়ার হাসপাতালের ক্ষেত্রে অভিযোগ, জনৈক রামেশ্বর বিশ্বাস তাঁর শাশুড়িকে ভর্তি করেছিলেন সেখানে। ৭৪ বছরের দেবী ঘোষ নামে ওই করোনা রোগী মডার্ন মেডিসিনের এক চিকিৎসকের তত্ত্বাবধানে ভর্তি হয়েছিলেন। কিন্তু বৃদ্ধার চিকিৎসা করেন হোমিওপ্যাথ এবং আয়ুষের চিকিৎসকেরা!

জানা গিয়েছে, এমবিবিএস ডিগ্রি থাকা চিকিৎসক সত্রাজিৎ সামন্তের তত্ত্বাবধানে গত বছরের ১৯ আগস্ট ভর্তি করা হয় বৃদ্ধাকে। বেশ কয়েকদিন ধরে চিকিৎসা চলার পর দেবী ঘোষের মৃত্যু হয় সে বছরের ৩০ আগস্ট। অভিযোগকারীর দাবি, সত্রাজিৎবাবু হয়ত এক থেকে দু’বার এসে রোগীকে দেখেছেন রোগীকে। কিন্তু বাকি সময় তাঁর চিকিৎসা করেছেন হোমিওপ্যাথ ও আয়ুষ বিভাগের চিকিৎসকেরা।

এর পর তাঁর ডেথ সার্টিফিকেট দেখে স্বাস্থ্য কমিশনে নালিশ জানান দেবীর পরিজনেরা। কারণ, ডেথ সার্টিফিকিটে স‌ই রয়েছে হোমিওপ্যাথ চিকিৎসকের। তাঁদের দাবি চিকিৎসক অভিজিৎ শর্মা ও চিকিৎসক ইকবাল যথাক্রমে হোমিওপ্যাথ ও আয়ুষ বিভাগের ডাক্তার। ডেথ সার্টিফিকেটের হাতে পেয়ে তা নজরে আসে পরিজনদের। যার প্রেক্ষিতে ওই জেলার স্বাস্থ্য আধিকারিককে তদন্তের নির্দেশ দিয়েছে কমিশন। তদন্ত শেষ না হ‌ওয়া পর্যন্ত বন্ধ থাকবে সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি।

স্বাস্থ্য কমিশনের পর্যবেক্ষণ যেহেতু অ্যালোপ্যাথ চিকিৎসকের তত্ত্বাবধানে ভর্তি ছিলেন রোগী তাঁর ডেথ সার্টিফিকেট ইস্যু করা উচিত ছিল সংশ্লিষ্ট এমবিবিএস পাশ করা চিকিৎসকেরই। তাছাড়াও আরও অভিযোগ, যে রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হয়েছিল পরে দেখা যায় সেগুলো ভুয়ো। মেডিকেল কাউন্সিলে কীভাবে আয়ুষ বিভাগ ও হোমিওপ্যাথ চিকিৎসকের নাম রেজিস্টার হল তা খতিয়ে দেখছে স্বাস্থ্য কমিশন।

এদিকে এদিনই বেলঘরিয়ার একটি বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি বন্ধের নির্দেশ দিয়েছে কমিশন। ওই বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া কাকলি দাস নামে করোনা আক্রান্ত এক রোগীর পরিজনের অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে স্বাস্থ্য কমিশনের চক্ষু চড়কগাছ! সেখানকার এক চিকিৎসক রাশিয়া থেকে এমবিবিএস পাশ করেছেন।

নিয়মানুযায়ী, রাশিয়া থেকে এমবিবিএস ডিগ্রি থাকলে এ রাজ্যে মেডিক্যাল কাউন্সিলে রেজিস্ট্রেশন পাওয়ার জন্য সংশ্লিষ্ট চিকিৎসককে একটি পরীক্ষা দিতে হবে। সেই পরীক্ষা না দিয়েই এপ্রিলে কাকলি দেবীর চিকিৎসা করেছিলেন ওই চিকিৎসক। এই প্রেক্ষিতে বালি ও বেলঘরিয়ার দুটি বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি বন্ধ রাখার দিয়েছে স্বাস্থ্য কমিশন। আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকে নয়া কেলেঙ্কারি! পাশ করাতে ৫০০ টাকা নিচ্ছেন প্রধান শিক্ষক