মমতার নন্দীগ্রাম মামলা কি শুনবেন কৌশিক চন্দ? বুধবার রায় দেবে হাইকোর্ট

Nandigram Case: কৌশিক চন্দ বিজেপি ঘনিষ্ঠ, সেই অভিযোগে মামলা সরানোর আর্জি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২৪ জুন সেই আবেদনের শুনানি হয়।

মমতার নন্দীগ্রাম মামলা কি শুনবেন কৌশিক চন্দ? বুধবার রায় দেবে হাইকোর্ট
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 9:04 PM

কলকাতা: ভোটের ফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই মামলা ওঠে বিচারপতি কৌশিক চন্দের এজলাশে। কিন্তু বিচারপতি কৌশিক চন্দ বিজেপি ঘনিষ্ঠ, এমন দাবি করে মামলা সরানোর আর্জি জানান মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২৪ জুন সেই আবেদনের শুনানি হয়েছিল। কেন কৌশিক চন্দের এজলাশ থেকে মামলা সরানোর কথা বলা হচ্ছে, তা তুলে ধরেন মমতার আইনজীবী অভিষেক মনু সিংভি। আগামী বুধবার সেই আবেদনের রায় দেবে হাইকোর্ট। অর্থাৎ বিচারপতি কৌশিক চন্দ জানাবেন, তিনি মামলাটি নিজের এজলাশে রাখছেন কি না।

কিন্তু কেন বিচারপতি কৌশিক চন্দকে নিয়ে আপত্তি তুলেছিলেন তৃণমূল সুপ্রিমো? আগেই সংশ্লিষ্ট বিচারপতির ইতিহাস টেনে মমতা দাবি করেন, আইনজীবী থাকাকালীন কৌশিক চন্দ সক্রিয় বিজেপি কর্মী ছিলেন। তিনি এই মামলার বিচার করলে রায় পক্ষপাতদুষ্ট হতে পারে। কলকাতা হাইকোর্টের আইনজীবী মহলের একাংশও ডেপুটেশন দিয়ে জানিয়েছিলেন, কোনোভাবেই যেন বিচারপতি কৌশিক চন্দের এজলাসে এই মামলার শুনানি না হয়। তবে তারপরও বিচারপতি চন্দের এজলাসেই মামলার শুনানি চলে।

আরও পড়ুন: ‘সে দিন নিজাম প্যালেসের সামনে কেন খাটেনি বিপর্যয় মোকাবিলা আইন?’ প্রশ্ন শুভেন্দুর

গত ২৪ জুন মমতার আবেদনের পক্ষে সওয়াল করেন অভিষেক মনু সিঙ্ঘভি। তিনি জানান, বিচারপতি চন্দের নিজেরই এই মামলা থেকে সরে দাঁড়ানো উচিৎ৷ মামলার নিরপেক্ষতা নিয়ে কেন সন্দেহ প্রকাশ করা হচ্ছে, বিচারপতি চন্দ তা অভিষেক মনু সিঙ্ঘভির কাছে জানতে চান। বিচারপতিও বলেন, মমতার আইনজীবীর তালিকায় যদি বিশেষ কোনও রাজনৈতিক দলের সদস্য থাকতে পারে, তাহলে বিচারপতির ক্ষেত্রে অসুবিধা কোথায়?

আরও পড়ুন: খুঁটিনাটি খোঁজ নিয়ে তবেই এবার ‘নিমন্ত্রণ’ রক্ষা করবেন তৃণমূল বিধায়করা, ক্লাস হল বিধানসভায়

ফল প্রকাশের ৪১ দিন পর নন্দীগ্রামের ফলাফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাভাবিকভাবেই অত্যন্ত স্পর্শকাতর এই মামলা। রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতার সেই আইনি লড়াই শুরু হওয়ার আগেই প্রশ্ন ওঠে সেই মামলার বিচারপতিকে নিয়ে। কৌশিক চন্দ নামে যে বিচারপতির বেঞ্চে এই মামলা চলছে, তিনি বিজেপির সক্রিয় সদস্য বলে অভিযোগ উঠেছে। এমনকি তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ছবি প্রকাশ করে দেখিয়েছেন, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের মঞ্চেই দেখা গিয়েছিল কৌশিক চন্দকে।