Weather Update: সাগরে চোখ রাঙাচ্ছে নতুন নিম্নচাপ, রবিতে ঝেপে বৃষ্টি দক্ষিণের একাধিক জেলায়

Rain in West Bengal: উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। সেই কারণে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামিকাল থেকে ১৫ অগস্ট পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Weather Update: সাগরে চোখ রাঙাচ্ছে নতুন নিম্নচাপ, রবিতে ঝেপে বৃষ্টি দক্ষিণের একাধিক জেলায়
নিম্নচাপের বৃষ্টি দক্ষিণবঙ্গে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 4:44 PM

কলকাতা : ফের শক্তিশালী নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস (Alipore Weather Office)। আগামিকাল উত্তর বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর ফলে আগামী কয়েকদিনে আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার দক্ষিণের চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস (Heavy Rain Forecast) রয়েছে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। এর পাশাপাশি উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। সেই কারণে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামিকাল থেকে ১৫ অগস্ট পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই মুহূর্তে রাজ্যে পশ্চিমাঞ্চলের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে আজও বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে সম্প্রতি নিম্নচাপের বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি কমে দাঁড়িয়েছে ৩৭ শতাংশে। আপাতত এই বৃষ্টির মধ্যে কিছুটা স্বস্তিতে রাজ্যের কৃষকরা। প্রসঙ্গত, বিগত কিছুদিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই একটি নিম্নচাপের কারণে মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তার জেরে ব্যাহত হয়েছিল মাছ ধরার কাজ। উপকূলীয় এলাকায় সারি সারি দিয়ে দাঁড়িয়ে ছিল মাছ ধরার ট্রলারগুলি। এমন অবস্থায় আবার নিম্নচাপের জেরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, আলিপুর আবহাওয়া অফিস থেকে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। বিশেষ করে ১৪ অগস্টের পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলেই জানানো হয়েছিল হাওয়া অফিস থেকে। কিন্তু উত্তরবঙ্গের ক্ষেত্রে আপাতত বৃষ্টির পরিমাণ খুব একটা বাড়ার সম্ভাবনা নেই। আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। তবে দক্ষিণের জেলাগুলিতে নতুন নিম্নচাপের জেরে বৃষ্টিপাতের পরিমাণ আবারও কিছুটা বাড়বে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।