Weather Update: আর ক’দিন হবে বৃষ্টি? ফের কী তাপপ্রবাহের রক্তচক্ষু? কী বলছে হাওয়া অফিস?

Weather Update: উত্তরবঙ্গে সোমবার রবিবারের থেকে বৃষ্টির তীব্রতা কিছুটা বাড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়িতে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার দাপট দেখা যেতে পারে।

Weather Update: আর ক’দিন হবে বৃষ্টি? ফের কী তাপপ্রবাহের রক্তচক্ষু? কী বলছে হাওয়া অফিস?
বৃষ্টির পূর্বাভাস (প্রতীকী ছবি)Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2024 | 11:44 PM

কলকাতা: চলতি সপ্তাহের শুরু থেকে আপাতত ছুটিতে গিয়েছে গরম। দফায় দফায় বৃষ্টির জেরে এক ধাক্কায় অনেকটাই পারাপতন দেখা গিয়েছে গোটা বাংলায়। হাওয়া অফিস বলছে সোমবার পর্যন্ত একই ছবি দেখা যাবে। আগামী ৪৮ ঘণ্টায় অর্থাৎ রবিবার ও সোমবার কালবৈশাখীর সঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গে তুলনামূলকভাবে বৃষ্টিপাতের তীব্রতা কম থাকবে। তবে আশার খবর এই যে বৃষ্টি ধীরে ধীরে কমলেও আগামী এক সপ্তাহের মধ্যে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা আপাতত নেই। আগামী কয়েকদিন বাংলার বিভিন্ন জেলার তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের নিচে থাকতে চলেছে। 

মঙ্গলবার থেকে ধীরে ধীরে কমে আসবে বৃষ্টির দাপট। ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হবে পারদের গ্রাফ। তবে তা সহ্যের সীমা ছাড়াবে না। মৎস্যজীবীদের জন্যও থাকছে না কোনও সতর্কবার্তা। শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুরে। কালবৈশাখীর মতো পরিস্থিতি তৈরি হতে পারে বেশ কিছু জেলায়। তালিকায় রয়েছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর দক্ষিণ ২৪ পরগনা। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। 

এই খবরটিও পড়ুন

অন্যদিকে উত্তরবঙ্গে সোমবার রবিবারের থেকে বৃষ্টির তীব্রতা কিছুটা বাড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। বেশি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়িতে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার দাপট দেখা যেতে পারে। অন্যদিকে বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। এদিকে এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঘোরাফেরা করছে ৭২ থেকে ৯৮ শতাংশের আশপাশে।