CM Mamata Banerjee: ‘চিরকাল তো বাঁচব না, নতুন প্রজন্ম তৈরি করছি’, মমতার মন্তব্যে বাড়ছে জল্পনা

CM Mamata Banerjee: “আপনারা কী মনে করেন আমি কিছু স্বার্থের জন্য রাজনীতি করি? আমি যে চেয়ারটায় বসে থাকি সেখানে কী স্বার্থের জন্য বসে থাকি?”, নবান্নে সাংবাদিক বৈঠক থেকে বললেন মমতা।

CM Mamata Banerjee: 'চিরকাল তো বাঁচব না, নতুন প্রজন্ম তৈরি করছি', মমতার মন্তব্যে বাড়ছে জল্পনা
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 11:49 PM

কলকাতা: সুপ্রিমো মমতার পর তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড যে অভিষেকই তা এখন আর বলে দিতে হয় না। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ তো বারবারই দল নেত্রীর ‘সেনাপতি’ হিসাবে অভিষেককেই তুলে ধরেছেন। এমনকী বিজেপির চক্রান্ত রুখতে অভিষেক একাই একশো বলেও দাবি করেছেন কুণাল। এদিকে সর্বভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার পর দলে প্রাসঙ্গিকতা আরও বেড়েছে অভিষেক বন্দ্যোাপাধ্য়ায়ের। বাংলার পাশাপাশি ছুটে গিয়েছেন ত্রিপুরা-গোয়ার মতো একাধিক রাজ্যেও। সেখানেও সংগঠনবৃদ্ধিতে মনোযোগ দিয়েছেন। এদিকে বছর ঘুরলেই পঞ্চায়েত ভোট। তাঁর আগে কয়লা পাচার থেকে নিয়োগ কেলেঙ্কারি, গরু পাচার মামলায় জর্জরিত শাসকদলের নেতামন্ত্রীরা। এমনকী বিজেপি নেতারা বারাবরই হুঙ্কার দিচ্ছেন ডিসেম্বরের আগেই বাংলায় রাজনীতিতে উঠবে নতুন ঢেউ। এদিকে এর মধ্যেই আজ মমতা বললেন, “নতুন জেনারেশন তৈরি করছি। আমি তো আর চিরকাল বাঁচব না।” তাঁর এই ইঙ্গিতপূর্ণ মন্তব্য নিয়ে চলছে জোর চর্চা।  

এরমধ্যে আবার কয়েকদিন আগেই দক্ষিণ কলকাতার একাধিক প্রান্তে অভিষকের ছবি দেওয়া পোস্টার ঘিরে জল্পনা ছড়াতে থাকে। যাতে লেখা ছিল ‘আগামী ৬ মাসের মধ্যে সামনে আসবে নতুন তৃণমূল। ঠিক যেমন সাধারণ মানুষ চায়।’ আর একটি পোস্টারে লেখা ‘চলুন লড়াইয়ের জন্য প্রস্তুত হন। এই লড়াই আমাদের ২৪ এর লড়াই।’ যদিও তারপরই পোস্টার প্রসঙ্গে শুভেন্দু অধিকারী শাসক দলকে কটাক্ষ করে বলেন, ‘ছ’ মাস পর আর এই দলটাই থাকবে না।’ এদিকে এরইমধ্যে এবার দলের পরবর্তী প্রজন্ম নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করতে দেখা গেল মমতাকে। তাঁর এই মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। 

এদিন নবান্নে সাংবাদিক বৈঠক থেকে মমতা বলেন, “আপনারা কী মনে করেন আমি কিছু স্বার্থের জন্য রাজনীতি করি? আমি যে চেয়ারটায় বসে থাকি সেখানে কী স্বার্থের জন্য বসে থাকি? ওটা সাধারণ মানুষের চেয়ার, সাধারণ মানুষের কাজ করার জন্য। সাধারণ মানুষ যখন চাইবে না। তখন আমি থাকব না। আই ডোন্ট কেয়ার এনিথিং। আপনারা জানেন রেলমন্ত্রক আমি একদিনে এক ঘণ্টায় ছেড়ে দিয়ে চলে এসেছিলাম। আমি তো সেই জন্য নতুন জেনারেশন তৈরি করছি। আমি তো আর চিরকাল বাঁচব না। এখনও মনে রাখবেন আমার মনটা ছাত্রদের মতোই রয়েছে। আমি এখনও মনে করি আমি একজন পড়ুয়া। প্রতিদিন শিখি। প্রতিদিন আরও শিখতে চাই। যতদিন জীবন থামবে না এভাবেই জীবন চলবে। ”