West Bengal Weather: বৃষ্টি কি আর থামবে না? জানুন আবহাওয়া দফতর ঠিক কী বলছে…

IMD weather forecast: আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপটি ধীরে গতিতে একটু একটু করে শক্তি হারাবে। ফলে বৃষ্টিপাতের পরিমাণও কমবে বলে মনে করা হচ্ছে।

West Bengal Weather: বৃষ্টি কি আর থামবে না? জানুন আবহাওয়া দফতর ঠিক কী বলছে...
সন্ধ্যা নামার আগে বৃষ্টিভেজা কলকাতা। চিত্র সাংবাদিক- রাজ ঘোষাল

কলকাতা: বৃষ্টিপাত এক মিনিটের জন্যও থামার নাম নেই দক্ষিণবঙ্গের একটা বড় এলাকা জুড়ে। তবে স্বস্তির খবর একটাই, নিম্নচাপ ক্রমশ সরে গিয়ে এখন ছত্তীসগঢ়ের উপর বিরাজ করছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত নিম্নচাপটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। যার দরুণ আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপটি ধীরে গতিতে একটু একটু করে শক্তি হারাবে। ফলে বৃষ্টিপাতের পরিমাণও কমবে বলে মনে করা হচ্ছে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, এই নিম্নচাপটি বর্তমানে আমাদের রাজ্য থেকে অনেক দূরে রয়েছে। কিন্তু নিম্নচাপের হাওয়া দক্ষিণবঙ্গের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যে কারণেই অঝোরো এই বৃষ্টি ঝরে চলেছে। এর ফলে দক্ষিণবঙ্গে সব জেলাতেই আজ ও আগামিকাল বৃষ্টি চলবে। আজকে, অর্থাৎ মঙ্গলবার ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। পাশাপাশি হাওড়া জেলার কয়েকটা জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়াতে ভারী বৃষ্টিপাত হবে। আগামিকাল বিকেলের পর থেকে আবহাওয়ার উন্নতি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে পাহাড়ের কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে পড়বে। নিম্নচাপের প্রভাব যেহেতু উপকূলের উপর রয়েছে, তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। ইতিমধ্যেই কলকাতা, সল্টলেক ও দমদমের একাধিক এলাকায় বৃষ্টিপাতের দরুণ জল জমে গিয়েছে। এই প্রতিবেদন লেখার সময়ও বৃষ্টিপাত নাগাড়ে চলছে।

আজ সন্ধ্যা ৬. ৫৭ মিনিটে আবার গঙ্গার জলস্তর হবে ৪.৫৯ মিটার অর্থাত্ ১৫ ফুটের বেশি। প্রায় দোতলা বাড়ির সমান হবে জলস্তর। লকগেট বন্ধ থাকবে বিকাল সাড়ে ৪টা থেকে ৯ টা পর্যন্ত। আবহাওয়াবিদরা বলছেন, এর সময়ের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর পাম্পস্টেশনগুলি সূত্রে খবর, যদি লকগেট বন্ধ থাকার সময়ে বৃষ্টি হয়, তাহলে ভাসবে কলকাতার বিস্তীর্ণ এলাকা।

তবে এই নিম্নচাপের পিছনেই আরও একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্র বাংলা লাগোয়া বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। সেটিও নিম্নচাপে ঘনীভূত হবে, এমনই সম্ভাবনা দেখছেন আলিপুরের আবহবিদরা। শনিবার ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে। বৃষ্টি চলবে রবিবারও।

আরও পড়ুন: মা মারা গেলে ‘ডিভোর্সি’ মেয়েকে চাকরি নয়, জানাল সুপ্রিম কোর্ট

তবে আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপ ওড়িশার ভিতরে ঢুকে পড়ায় দুর্যোগ থেকে বড় রেহাই বাংলার। সর্বশক্তি নিয়ে ওড়িশাকে ভাসাচ্ছে নিম্নচাপ। রেকর্ডভাঙা বৃষ্টি পুরী-ভুবনেশ্বর-পারাদীপে। পশ্চিমে আরও এক নিম্নচাপের দাপটে ভাসছে গুজরাত। সেপ্টেম্বরে যা বৃষ্টি হয়, তার তিন গুণ বৃষ্টি হয়েছে মাত্র আট ঘণ্টায়।

মৌসমভবন সূত্রে খবর, পুরী শহরে বৃষ্টি হয়েছে ৩৪৩ মিলিমিটার। ভেঙেছে সেপ্টেম্বরে বৃষ্টির সর্বকালীন রেকর্ড। সেপ্টেম্বরে পুরীতে বৃষ্টি হওয়ার কথা ২৫৫ মিলিমিটার। ভুবনেশ্বরে বৃষ্টি হয়েছে ২০০ মিমি, পারাদীপে ২২১ মিমি।

আরও পড়ুন: WB By-Election: নজিরবিহীন নিরাপত্তার বহর তিন কেন্দ্রে, আধাসেনায় মুড়েই বঙ্গে ভোট চায় কমিশন

Click on your DTH Provider to Add TV9 Bangla