CPIM: আন্দোলনে বুক চিতিয়ে কি শুধুই সিপিএমের ছাত্র যুবরা? বাকি গণসংগঠনের ভূমিকা নিয়ে প্রশ্ন

DYFI: গত কয়েকদিনে বিভিন্ন ইস্যুতে মাঠে নেমে সরব হতে দেখা গিয়েছে মীনাক্ষী মুখোপাধ্যায়দের। তাঁদের সোচ্চার কণ্ঠ নতুন করে প্রশ্ন তুলেছে, তবে কি ফের রাজ্যে অক্সিজেন পাচ্ছে বামেরা?

CPIM: আন্দোলনে বুক চিতিয়ে কি শুধুই সিপিএমের ছাত্র যুবরা? বাকি গণসংগঠনের ভূমিকা নিয়ে প্রশ্ন
আন্দোলনে সিপিএমের ছাত্র, যুবরা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 11:20 AM

কলকাতা: ইদানিং বঙ্গ রাজনীতির অন্দরে কান পাতলে অভিযোগ শোনা যায়, সিপিএম নাকি শুধুই কর্মসূচিতে রয়েছে। আন্দোলনের সময় এলে এগিয়ে দেয় ছাত্র, যুব সংগঠনগুলিকে। কিন্তু বাকি গণসংগঠনগুলিকে এগিয়ে আসতে দেখা যায় না। বাম সমর্থকদের কেউ কেউ প্রশ্ন তুলছেন, আন্দোলনে ছাত্র যুবরাই কি সিপিএমের একমাত্র ভরসা? অন্য গণসংগঠন কোথায়? শুধু দলের অন্দরেই নয়, এ নিয়ে চর্চা হচ্ছে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যেও। যদিও এই অভিযোগ মানতে নারাজ ডিওয়াইএফআইয়ের সদ্য নির্বাচিত সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিমঘ্নরাজ ভট্টাচার্য। তাঁর কথায়, “সবক্ষেত্রেই যা প্রতিবাদ, যা আন্দোলন সবটাই বামেরা। এত বড় কৃষক আন্দোলন হল যে, কারা ছিল নেতৃত্বে? এই বামেরা। এই যে সরকার আলোচনার সময় বলছে হান্নান মোল্লাকে রাখা যাবে না, কেন? কারণ বামেরা থাকলেই আন্দোলন জোরদার হবে সেটা সকলেই জানে। বামেরাই নেতৃত্ব দেবে। তাই শুধু ছাত্র যুবরা আন্দোলন করছে এমনটা একেবারেই নয়। কৃষক, খেতমজুর শ্রমিক সকলে আন্দোলন করছেন।”

অন্যদিকে সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, “কম বয়সের ছেলেমেয়েদের উপর আমরা ভরসা করব না তো কাদের উপর ভরসা করব? আমাদের কম বয়সের ছেলেমেয়েরা যেভাবে রাজ্যজুড়ে দাপিয়ে কাজ করছে এতে তো আমরা খুশি। আমরা তা-ই চাই। আমাদের যতটা সাহায্য করার সুযোগ থাকে, ওদের সেই সাহায্য করব। আন্দোলনের সামনে যুবকেরা থাকবে, নেতৃত্ব দেবে, সফলভাবে নেতৃত্ব দেবে এটাই আমাদের ইচ্ছে।”

গত কয়েকদিনে বিভিন্ন ইস্যুতে মাঠে নেমে সরব হতে দেখা গিয়েছে মীনাক্ষী মুখোপাধ্যায়দের। তাঁদের সোচ্চার কণ্ঠ নতুন করে প্রশ্ন তুলেছে, তবে কি ফের রাজ্যে অক্সিজেন পাচ্ছে বামেরা? ছাত্রনেতা আনিস খানের মৃত্যুরহস্য হোক বা শিক্ষক নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ, পথে নেমে গর্জে উঠেছে বামেদের ছাত্র, যুব সংগঠনগুলি। কিন্তু বিরোধী হিসাবে শুধু ছাত্রযুবদের আন্দোলনই কি যথেষ্ট? জল্পনা রাজনৈতিক মহলে। রাজনৈতিক মহলের মতে, ছাত্র যুবদের আন্দোলন প্রশংসনীয় নিঃসন্দেহে। কিন্তু তখ্ত বদলের লড়াইয়ে যথেষ্ট কি না তা আলোচনাসাপেক্ষ।