Jadavpur University: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সরগরম যাদবপুর বিশ্ববিদ্যালয়, ডেপুটেশন বিক্ষুব্ধ পড়ুয়াদের

কবে নির্বাচন হবে সেটা ঠিক করবে রাজ্য সরকার। আমাদের হাতে এটা নেই।

Jadavpur University: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সরগরম যাদবপুর বিশ্ববিদ্যালয়, ডেপুটেশন বিক্ষুব্ধ পড়ুয়াদের
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 12:22 AM

যাদবপুর: ছাত্র সংসদ নির্বাচনের দাবি উঠল এবার যাদবপুরে। অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে সরব হলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। অবিলম্বে নির্বাচনের দাবিতে সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অরবিন্দ ভবন অভিযানও করে। কর্তৃপক্ষের কাছেও এই বিষয়ে জবাব তলব করেন তাঁরা। যদিও এব্যাপারে স্পষ্ট কোনও জবাব দিতে পারেনি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষয

জানা গিয়েছে, অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে এদিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা অরবিন্দ ভবন অভিযান করেন এবং ডেপুটেশন দেন। কবে ছাত্র সংসদের নির্বাচন হবে, সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জবাবও চেয়েছেন পড়ুয়ারা। যদিও এদিন কোনও জবাব মেলেনি। তবে অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন স্থির করা না হলে পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিক্ষুব্ধ পড়ুয়ারা। তবে তাঁরা এবিষয়ে কোনও হটকারী সিদ্ধান্ত নিতে নারাজ। আলোচনার মাধ্যমেই আগামী কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন। ত্রিপাক্ষিক বৈঠকে বসারও দাবি জানিয়েছেন তাঁরা।

ছাত্রদের প্রশ্নের স্পষ্ট কোনও জবাব দিতে না পারলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ছাত্র সংসদের নির্বাচন করাতে মরিয়া বলে জানিয়েছেন সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। এব্যাপারে ইতিমধ্যে সরকারকে জানানো হয়েছে। কিন্তু, কোনও জবাব মেলেনি বলে জানিয়েছেন তিনি। সহ-উপাচার্য বলেন, “যাদবপুরের এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তাতে আমরা নির্বাচনের পক্ষে। কিন্তু, নির্বাচন কবে হবে তা ঠিক করবে সরকার। ছাত্ররা তাদের দাবি আমাদের জানিয়েছে। আজও ছাত্ররা আমাদের কাছে জানতে এসেছিল, নির্বাচন কবে হবে? আমি নিজে গত ৯ তারিখ সরকারকে চিঠি লিখেছে। উত্তর আসেনি। কবে নির্বাচন হবে সেটা ঠিক করবে রাজ্য সরকার। আমাদের হাতে এটা নেই। আমরা এ কথা ছাত্রদের জানিয়েছে।” ছাত্র সংসদের নির্বাচন নিয়ে ত্রিপাক্ষিক বৈঠকে বসতেও আপত্তি নেই যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “ওরা ত্রিপাক্ষিক বৈঠক চায়। আমরা এই দাবিও সরকারের কাছে জানাব। সরকার যদি মনে করে ত্রিপাক্ষিক বৈঠক হবে আমাদের কোনও আপত্তি নেই।”

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে কলেজ, বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের নির্বাচন হয়নি। যা নিয়ে সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলি। তবে শীঘ্রই ছাত্র সংসদের নির্বাচন হবে বলে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দিন কয়েক আগেই তিনি জানিয়েছেন, শীঘ্রই ছাত্রভোট হবে। এটা নিয়ে আলোচনার জন্য তিনি মুখ্যমন্ত্রীর সময় চেয়েছেন। শীঘ্রই এই বিষয়ে সদুত্তর দিতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী।