Jagadhhatri Puja: কাঁধে নয়, এবারও ট্রাকেই হবে চন্দননগরের জগদ্ধাত্রী প্রতিমা নিরঞ্জন; নির্দেশ হাইকোর্টের

Jagaddhatri Idol Immersion : হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য জানিয়ে দেন, গত বছরের নির্দেশ এবারও বলবৎ থাকবে। দেবী প্রতিমার নিরঞ্জন হবে ট্রাকেই।

Jagadhhatri Puja: কাঁধে নয়, এবারও ট্রাকেই হবে চন্দননগরের জগদ্ধাত্রী প্রতিমা নিরঞ্জন; নির্দেশ হাইকোর্টের
অন্তর্বর্তী নির্দেশ দিল হাইকোর্ট। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:45 PM

কলকাতা: করোনা পরিস্থিতির মধ্যে এই বছরও চন্দননগরে কাঁধে করে প্রতিমা নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া বাতিল করল কলকাতা হাইকোর্ট। মামলাকারীর আবেদন ছিল কাঁধে করে প্রতিমা নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া বিসর্জনের এক পুরোনো নীতি। এতে যাঁরা অংশ নেবেন, তাঁদের সংখ্যা ৩৫-৪০ জন। তাঁদের প্রত্যেকের করোনা টিকাও নেওয়া হয়ে গিয়েছে। তাই কোনও সমস্যা নেই বলে দাবি করেছিলেন মামলাকারী।

তবে রাজ্যের যুক্তি ছিল, হাইকোর্ট করোনা আবহ মাথায় রেখে যে কোনও ধরনের শোভাযাত্রা বাতিল করার নির্দেশ দিয়েছে। গত বছরেও এই রীতি বাদ রেখেই প্রতিমা নিরঞ্জন হয়েছে। দুই পক্ষের বক্তব্য শোনার পর আজ হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য জানিয়ে দেন, গত বছরের নির্দেশ এবারও বলবৎ থাকবে। দেবী প্রতিমার নিরঞ্জন হবে ট্রাকেই।

এদিকে মঙ্গলবার, চন্দননগরের দুটি জগদ্ধাত্রী পুজোর ভার্চুয়ালি উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভার্চুয়াল উদ্বোধনের সময় মমতা বলেছিলেন, “ছটপুজো মিটলেই জগদ্ধাত্রী পুজো। শুধু জগদ্ধাত্রী পুজো নয়, বড়দিন থেকে শুরু করে সমস্ত মেলা উত্‍সব সবই হবে। কারণ, শীতে নানা ছোট ছোট স্বনির্ভর গোষ্ঠীর কাজের সময় এটা। তাই সমস্ত পুজো-মেলা সবই হবে। উত্‍সব হবে। কোনও মেলা-উত্‍সব আটকানো যাবে না। সকলকে অনুরোধ করব, আপনারা সাবধানে পুজো করুন। পুলিশ প্রশাসনকে বলব ব্যবস্থা নিক। কোনওরকম সমস্যা যেন না হয়।”

সমস্ত উত্‍সব পালনের কথা ঘোষণা করলেও কোভিডকালে কীভাবে বা কোন কোন নিয়ম মেনে সেসমস্ত পালিত হবে তা নিয়ে যদিও কোনও স্পষ্ট বার্তা দেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবারই পুজো দেখার গাইড ম্যাপ প্রকাশ করেছেন চন্দননগরের পুলিশ কমিশনার অর্ণব ঘোষ। তিনি জানিয়েছিলেন, নতুন কোনও সরকারি নির্দেশিকা না বেরোলে আগের মতোই করোনার নৈশ বিধি নিষেধ বহাল থাকবে জগদ্ধাত্রী পুজোর সময়। এদিকে, ১০ ও ১১ নভেম্বর ছট পুজোর জন্য রাতের বিধিনিষেধ শিথিল করেছে সরকার। কিন্তু জগদ্ধাত্রী পুজোর জন্য গতকাল পর্যন্ত কোনও নির্দেশিকা না আসায় নৈশ বিধি বহাল থাকবে বলেই পদক্ষেপ করছিলেন পুলিশ কর্তারা।

নতুন নির্দেশিকা না আসা পর্যন্ত জগদ্ধাত্রী পুজোর অষ্টমী, নবমী ও দশমীতে নৈশ বিধি নিষেধ বহাল থাকবে বলেই ধরে নিয়েছিলেন প্রশাসনিক আধিকারিকরা। বুধ ও বৃহস্পতিবার সরকারি নিয়ম অনুযায়ী, ছট পুজোর কথা মাথায় রেখে নাইট কার্ফু শিথিল করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে জগদ্ধাত্রী পুজোর অষ্টমী ও নবমীর ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তা নিয়ে মঙ্গলবার সকাল পর্যন্তও  ধোঁয়াশা ছিল।

সোমবারই এই নিয়ে চন্দননগরের পুলিশ কমিশনার জানান, হাইকোর্টের নির্দেশ মতো পুজো কমিটিগুলিকে সার্কুলেট করা হয়েছে। কোভিড বিধি মেনে কীভাবে পুজো হবে, তা নির্দেশিকায় বলা হয়েছে।

আরও পড়ুন : BJP Bengal: ‘প্রমাণ করতে হবে আপনি কত বড় সৎ’, শুভেন্দুর বিরুদ্ধে বিস্ফোরক বিজেপির জেলা সভাপতি