Kalboishakhi: বিকেল থেকে ঢালবে বলে সকাল থেকে প্রস্তুতি নিচ্ছে, জেনে নিন কোথায় কোথায়

Kalboishakhi: শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকাগুলিতে। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2024 | 1:06 PM

কলকাতা: বুধবার পর্যন্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। আজও একাধিক জেলায় জারি কমলা সতর্কতা। কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। প্রতি ঘণ্টায় ৫০-৬০ কিমি গতিবেগে দমকা বাতাস বইতে পারে বলেও জানাচ্ছে হাওয়া অফিস। বজ্রপাতের সময় নিরাপদে থাকার পরামর্শ। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঘোরাফেরা করছে ৬১ থেকে ৯৩ শতাংশের আশপাশে। 

এদিন দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলিতে। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেশ কিছু জেলায় রয়েছে শিলাবৃষ্টির পূর্বাভাস। মোট আট জেলায় রয়েছে কালবৈশাখির সম্ভাবনা। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকাগুলিতে। তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। অন্যদিকে কলকাতায় এদিন সারাদিনই মেঘলা আকাশ থাকবে বলে জানাচ্ছে আলিপুর। হাওয়া অফিস বলছে বর্তমানে ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে রয়েছে একটি অক্ষরেখা রয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত। নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে সোমবার।