KMC Building Department: টুইন টাওয়ারের মতো ভাঙাভাঙি যাতে কলকাতাতেও না হয়, নিশ্চিত করতে বিশেষ পদক্ষেপ পুরনিগমের

KMC : কলকাতা পুরনিগমের বিল্ডিং বিভাগের কর্মী সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরা মূলত কলকাতার বুকে ভিজিলেন্সের দায়িত্ব নেবেন। যাতে শহরের কোথাও বেআইনিভাবে নির্মাণ না গজিয়ে ওঠে, তার দিকে নজর রাখা হবে।

KMC Building Department: টুইন টাওয়ারের মতো ভাঙাভাঙি যাতে কলকাতাতেও না হয়, নিশ্চিত করতে বিশেষ পদক্ষেপ পুরনিগমের
ফিরহাদ হাকিম
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 11:52 PM

কলকাতা : নয়ডার টুইন টাওয়ার (Twin Towers in Noida) ভেঙে গুড়িয়ে দেওয়ার দৃশ্য গোটা দেশ প্রত্য়ক্ষ করেছে। কোটি কোটি টাকা খরচ করে গড়ে ওঠা আকাশচুম্বী বেআইনি নির্মাণ কয়েক সেকেন্ডে মিশে গিয়েছে ধুলোয়। নয়ডার টুইন টাওয়ারের মতো ঘটনা যাতে কখনও কলকাতাতেও (Kolkata) না হয়, তা নিশ্চিত করতে চায় কলকাতা পুরনিগম (Kolkata Municipal Corporation)। সেই কারণে আগেভাগে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। কলকাতা পুরনিগমের বিল্ডিং বিভাগের কর্মী সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরা মূলত কলকাতার বুকে ভিজিলেন্সের দায়িত্ব নেবেন। যাতে শহরের কোথাও বেআইনিভাবে নির্মাণ না গজিয়ে ওঠে, তার দিকে নজর রাখা হবে। শহর কলকাতার কোথাও বেআইনি নির্মাণ হওয়ার আগেই ওয়ার্ড ভিত্তিক এবং এলাকার প্রতিটি কোণে ঘুরে বেরাবেন এই ভিজিলেন্সের দায়িত্বে থাকা বিল্ডিং বিভাগের আধিকারিকরা।

কোনও এলাকায় বা কোনও ওয়ার্ডে অনুমোদন ছাড়াই এভাবে কোনও বিশাল আকারের বহুতল তৈরি হয়ে যাচ্ছে কি না, সেই বিষয়গুলির উপর অবিরাম নজর রাখবেন এই আধিকারিকরা। আর সেই নিয়ে তাঁরা রিপোর্ট দেবেন খোদ কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিমকে। কোথাও কোনও বেআইনি আবাসন তৈরি হওয়ার আগেই, সেই নির্মাণের কাজ বন্ধ করার দায়িত্ব থাকবে এই ভিজিলেন্সের কর্মী ও আধিকারিকদের উপর। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

এর পাশাপাশি যে সব সম্পত্তি লিজে দেওয়া হয়েছিল, সেগুলির নতুন করে মূল্যায়ন করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। উল্লেখ্য, কলকাতা পুরনিগমের একাধিক সম্পত্তি রয়েছে যেগুলো লিজে দেওয়া রয়েছে। এমন প্রায় ৭৭২ টি সম্পত্তি রয়েছে। এবার সেই সব লিজে দেওয়ার সম্পত্তির ফের একবার মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে পুরনিগম। বিশেষ করে এই সম্পত্তিগুলি সামাজিক কাজে ব্যবহার করা হচ্ছে, নাকি বাণিজ্যিক কাজে ব্যবহার করা হচ্ছে, সেই সব দিকগুলি খতিয়ে দেখা হবে।