ঝড়ে বড় বিপদ রুখতে ঘিঞ্জি বস্তি এলাকায় গাছ কাটবে পুরসভা

গত বছর আমফান (Amphan) ঘূর্ণিঝড়ে শহরের বেশ কিছু বস্তির মধ্যে গাছ পড়ে গিয়ে হতাহতের ঘটনা ঘটেছিল। বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ঝড়ে বড় বিপদ রুখতে ঘিঞ্জি বস্তি এলাকায় গাছ কাটবে পুরসভা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 31, 2021 | 7:40 PM

কলকাতা: ইয়াস (Cyclone Yaas), আমফান থেকে শিক্ষা নিয়ে কলকাতার ঘিঞ্জি বস্তি এলাকার মধ্যে থাকা সমস্ত গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। এর জন্য বরো ভিত্তিক টিম তৈরি করা হয়েছে পুরসভার পক্ষ থেকে। যারা এলাকার কো-অর্ডিনেটরের সঙ্গে কথা বলে এবং এলাকায় ঘুরে বস্তি ভিত্তিক সমীক্ষা রিপোর্ট তৈরি করবে।

এই টিমের কাজ হবে কোথায় কোন বস্তিতে কত, কী গাছ রয়েছে তার পূর্ণাঙ্গ খতিয়ান প্রস্তুত করা। সেই রিপোর্ট পুরসভায় জমা পড়বে। তারপরই গাছ কাটার কাজ শুরু হবে। গত বছর আমফান ঘূর্ণিঝড়ে শহরের বেশ কিছু বস্তির মধ্যে গাছ পড়ে গিয়ে হতাহতের ঘটনা ঘটেছিল। বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এমন অবস্থায় এবারও ইয়াস নিয়েও আশঙ্কায় ভুগছিলেন কলকাতা পুরসভার উদ্যান বিভাগের কর্তারা।

আরও পড়ুন: অ্যাম্বুলেন্স-শকটের জন্য টেন্ডার ডাকা সারা, কিন্তু সাংসদ তহবিলের টাকা পাচ্ছেন না তৃণমূলের সাংসদরা

ইয়াস ঝড়ে শহরে ৪২ টি গাছ ভেঙে পড়েছে। সোমবারের সাংবাদিক বৈঠক করে উদ্যান বিভাগের দায়িত্বপ্রাপ্ত পুরো প্রশাসকমণ্ডলীর সদস্য দেবাশিস কুমার বলেন, “বস্তির ভিতরে সব গাছ কেটে ফেলা হবে। কলকাতার জনসংখ্যার ৩০ শতাংশই হচ্ছেন বস্তিবাসী। সে ক্ষেত্রে গাছগুলি ভেঙে পড়লে বিপদ বাড়বে। মানুষের প্রাণের ঝুঁকি কখনওই নেওয়া যায় না। আগামী দিনে ঝড়ে যাতে কোনও বস্তির মধ্যে ক্ষতি না হয় সে কারণেই এই সিদ্ধান্ত।” তবে বড় গাছ কেটে ফেলা হলেও, সেই বস্তির মধ্যে ফুলের গাছ লাগিয়ে দেওয়া হবে। যে গাছগুলি কোনভাবেই ভেঙে ক্ষতি করবে না। আবার প্রকৃতির ভারসাম্যও রক্ষা হবে।