এবার থেকে পুরসভায় ঢুকতে গেলে দেখাতে হবে কোন কোন পরিচয়পত্র, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল পুরকর্তৃপক্ষ

KMC: পুরসভার কর্মী নন, এমন কাউকে পুরভবনে প্রবেশ করতে গেলে প্রবেশদ্বারে রাখা খাতায় নাম, ঠিকানা এবং কার সঙ্গে দেখা করতে যাচ্ছেন তা লিখতে হবে।

এবার থেকে পুরসভায় ঢুকতে গেলে দেখাতে হবে কোন কোন পরিচয়পত্র, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল পুরকর্তৃপক্ষ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 8:27 PM

কলকাতা: কসবায় ভুয়ো ভ্যাকসিনকাণ্ড ঘিরে নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে কলকাতা পুরসভাকে (KMC)। প্রশ্ন উঠছে, পুরসভার নিরাপত্তা ব্যবস্থা নিয়েও। এরইমধ্যে শুক্রবার সন্ধ্যায় কলকাতা পুরভবনে কর্মীদের এবং পুর নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে একাধিক বিধি নিষেধ জারি করে বিজ্ঞপ্তি দিল পুর কর্তৃপক্ষ। মোট ১৩ দফা বিধি নিষেধ জারি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা পুরসভার প্রবেশদ্বার দিয়ে যখন কোনও কর্মী ঢুকবেন তাঁর গলায় অবশ্যই পরিচয়পত্র থাকতে হবে। পুরসভার কর্মী নন, এমন কাউকে কলকাতা পুরসভার প্রবেশের সময় ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড দেখাতে হবে। কলকাতা পুরসভার প্রত্যেক নিরাপত্তা রক্ষী ও পুলিশ বাধ্যতামূলকভাবে পুরসভার কর্মীদের পরিচয় পত্র এবং নাগরিকদের ভোটার কার্ড, আধার কার্ড খতিয়ে দেখবেন।

সন্ধ্যা ৬টার পর এলিট সিনেমা হলের দিকে প্রবেশদ্বার, ট্রেজারি বিভাগের দিকে প্রবেশদ্বার, লাইসেন্স বিভাগের দিকে প্রবেশদ্বার বন্ধ করে দিতে হবে। অর্থাৎ ৬টার পর থেকে সেখান দিয়ে যাতায়াত করা যাবে না। পুরসভার মূল ভবনের সঙ্গে হগ বিল্ডিংয়ের মাঝে যাতায়াতকারী ফুট ওভারব্রিজ দিয়ে শুধুমাত্র পুরসভার কর্মীরাই যাতায়াত করতে পারবেন। মেয়র গেট দিয়ে শুধুমাত্র ভিআইপি, কাউন্সিলর, পুরপ্রশাসকমণ্ডলীর সদস্য এবং উচ্চ পর্যায়ের কোনও প্রশাসনিক কর্তাই যাতায়াত করতে পারবেন।

পুরসভার কর্মী নন, এমন কাউকে পুরভবনে প্রবেশ করতে গেলে প্রবেশদ্বারে রাখা খাতায় নাম, ঠিকানা এবং কার সঙ্গে দেখা করতে যাচ্ছেন তা লিখতে হবে। আইনজীবীরা কলকাতা পুরসভায় এলে তাঁরা বিকেল ৫টার পরই পুরভবনে ঢুকতে পারবেন। অর্থাৎ পুরসভার আইনজ্ঞদের সঙ্গে বিকেল পাঁচটার পর দেখা করা যাবে।

কোনও নাগরিক বা দরকারে আসা ব্যক্তি যে বিভাগে দেখা করতে যাবেন সেখানকার বিভাগীয় প্রধান অনুমতি দিলে তবেই তিনি সেখানে ঢুকতে পারবেন। বিভাগীয় প্রধানের অনুমতি ব্যতীত কেউ পুরভবনে কোনও ঘরে ঢুকতে পারবেন না। প্রত্যেক পুর আধিকারিক এবং কর্মী কলকাতা পুরভবনের বিভিন্ন তলার উপর নজর রাখবেন। যেন পুরসভার ভিতর অপ্রয়োজনীয় কাজে আসা ব্যক্তিরা ঘোরাঘুরি না করেন। দালালরা যাতে কোনওভাবেই সক্রিয় না হতে পারে।

আরও পড়ুন: কোভিড চিকিৎসায় একাধিক টেস্টের জন্য খরচের তালিকা বেঁধে দিল স্বাস্থ্য কমিশন

পুরসভার আধিকারিক বা কর্মীদের সঙ্গে যদি কেউ দেখা করতে আসেন তা হলে ‘ভিজিটর’কে নিজস্ব ডেস্কে বসাতে হবে। কোনও ভাবেই সেই অতিথি পুরসভার অন্দরমহলে ঘুরে বেড়াতে পারবেন না। পুরসভার নিরাপত্তারক্ষীরা যে কোনও ব্যক্তির কাছেই তাদের পরিচয় পত্র যে কোনও সময় দেখতে চাইতে পারবেন। তার জন্য নিরাপত্তারক্ষীদের পুরোপুরি অধিকার দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় কলকাতা পুরসভার বিশেষ কমিশনার তাপস চৌধুরী এবং পুরসভার কমিশনার বিনোদ কুমার এই বিজ্ঞপ্তি জারি করেছেন। একইসঙ্গে নির্দেশিকায় বলা হয়েছে পুরসভার প্রত্যেকটি প্রবেশদ্বারে বসানো হচ্ছে স্যানিটাইজার মেশিন।