Bowbazar house Crack: সুড়ঙ্গে জল ঢুকতেই বিপত্তি, বউবাজার ফাটল নিয়ে মুখ খুলল মেট্রো কর্তৃপক্ষ

Bowbazar house Crack: সুড়ঙ্গে জল ঢুকতেই বিপত্তি, বউবাজার ফাটল নিয়ে মুখ খুলল মেট্রো কর্তৃপক্ষ
বাড়িতে ফাটলের কারণ ব্যাখ্যা চন্দ্রনাথ ঝা-এর

Bowbazar house Crack: সুড়ঙ্গে জল ঢোকা নিয়ন্ত্রণে এলেই বাড়ির ফাটল নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছেন তিনি। এবং জল ঢোকা বন্ধ করতে ইতিমধ্য়েই KMRCL একাধিক পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 12, 2022 | 6:18 PM

কলকাতা: আড়াই বছর পর বউবাজার এলাকায় বেশ কয়েকটি বাড়িতে ফাটল ঘিরে ব্য়াপক আতঙ্ক ছড়ায় বুধবার সন্ধ্য়ায়। বৃহস্পতিবার KMRCL-এর তরফে সাংবাদিক বৈঠক করে জানানো হল মেট্রো রেলের কাজের জেরেই বউবাজার সংলগ্ন দুর্গা পিটুরি লেনের বাড়িগুলিতে ফাটল দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার বিকালে সাংবাদিক বৈঠক করেন KMRCL-এর এমডি চন্দ্রনাথ ঝা। তিনি জানিয়েছেন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য যে সুড়ঙ্গ খোঁড়া হয়েছে, তাতে জল ঢুকে গিয়েছে। এর জেরেই ওই এলাকার বাড়িগুলিতে ফাটল দেখা গিয়েছে। সুড়ঙ্গে জল ঢোকা নিয়ন্ত্রণে এলেই বাড়ির ফাটল নিয়ন্ত্রণে আসবে বলে জানিয়েছেন তিনি। এবং জল ঢোকা বন্ধ করতে ইতিমধ্যেই KMRCL একাধিক পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

হাওড়া ময়দান থেকে সল্টলেকের সেক্টর ফাইভ পর্যন্ত তৈরি হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এই মেট্রো লাইনের মোট দৈর্ঘ্য় ১৬.৫ কিলোমিটার। এর মধ্য়ে ১০.৮ কিলোমিটার থাকবে মাটির তলায়। বাকি ৫.৭৫ কিলোমিটার থাকবে মাটির উপরে। এই মেট্রো চালু হলে, তা হবে নদীর তলা দিয়ে যাওয়া দেশের প্রথম মেট্রো। এই মেট্রো প্রকল্পের জন্য়ই বউবাজারে খোঁড়া হচ্ছে সুড়ঙ্গ। টানেল বোরিং মেশিনের মাধ্য়মে হাওড়া ময়দান থেকে গঙ্গার তলা দিয়ে টানেল বোরিং মেশিন আসছে শিয়ালদহের দিকে। সেই সুড়ঙ্গে জল ঢুকেই বিপত্তি ঘটেছে বউবাজারের দুর্গা পিটুরি লেনের বাসিন্দাদের।

সাংবাদিক বৈঠকে মেট্রোর কর্তৃপক্ষের তরফে চন্দ্রনাথ বলেছেন, “গত তিন দিনের ১১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যেখানে মেট্রো সুড়ঙ্গ খোঁড়া হয়েছে, সেখানে আগে খাঁড়ি ছিল। অতিরিক্ত বৃষ্টি হওয়ায় ভূগর্ভস্থ জলের স্তর অনেকটাই উঠেছে। জলস্তর প্রায় ৩৩.৩ মিটার উঠেছে। একর জেরেই প্রায় ১১টি ছিদ্র থেকে জল ঢুকেছে সুড়ঙ্গে।” এই জল ঢোকার জেরেই বাড়িতে গুলিতে ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তবে সুড়ঙ্গে জল ঢোকা বন্ধ হলেই বিষয়টি নিয়ন্ত্রণে আসবে বলে আশ্বাস KMRCL-এর। সুড়ঙ্গে জল ঢোকা বন্ধ করতে ইতিমধ্য়েই মেট্রোর তরফে একাধিক পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ১১টির মধ্য়ে ১০টি ছিদ্র নিয়ন্ত্রণে এসেছে। ঘটনাস্থলে KMRCL-এর  বিশেষজ্ঞরাও রয়েছেন।

বছর তিনেক আগে বউবাজারে এই ধরনের ফাটলে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছিল। বুধবার ফাটল দেখা দেওয়ার পর মেট্রোর পক্ষ থেকে ঘটনাস্থলে কেউ ছিল বলে অভিযোগ করেছিলেন স্থানীয় বাসিন্দারা। এর পর তড়িঘড়ি ওই এলাকার বাসিন্দাদের সরিয়ে আনা হয় হোটেলে। এক কাপড়ে বাড়ি থেকে বেরিয়ে আসতে হওয়ায় বিরক্তি গোপন করেননি তাঁরা।

এই খবরটিও পড়ুন

ঘটনা নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন, কলকাতা পুরসভার সঙ্গে অতীতে হওয়া বৈঠকে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছিল, ওই এলাকার টোটাল ইঞ্জিনিয়ারিং রেসপন্সিবিলিটি মেট্রো কর্তৃপক্ষের। মুখ্য়সচিব স্তরে এ নিয়ে শীঘ্রই ফের আলোচনা হবে বলে জানিয়েছেন ফিরহাদ। নতুন করে যাদের বাড়ি ফাটল ধরেছে এবং যাদেরকে স্থানান্তর করা হয়েছে তাদের ক্ষতিপূরণের বিষয়টি নিয়েও আলোচনা করা হবে বলেও এ দিন জানিয়েছেন তিনি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA