বাংলায় এবার কেন্দ্রীয় বাহিনী ‘নিয়ন্ত্রণে’ ক্ষমতা খর্ব পুলিস সুপার-পুলিস কমিশনারদের!

রাজ্যের পুলিস প্রশাসনের বিরুদ্ধে আগেই অভিযোগ তুলেছিলেন বিরোধীরা, তাতেই কি মান্যতা দিল কমিশন?

বাংলায় এবার কেন্দ্রীয় বাহিনী 'নিয়ন্ত্রণে' ক্ষমতা খর্ব পুলিস সুপার-পুলিস কমিশনারদের!
ফাইল চিত্র।
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jan 22, 2021 | 12:33 PM

কলকাতা: পুলিসের ভূমিকায় অসন্তোষ ছিলই! একাধিকবার অভিযোগ তুলেছেন বিরোধীরা। একুশের হাইভোল্টেজ নির্বাচনে এবার একশো শতাংশ বুথের নিরাপত্তায় থাকবে কেন্দ্রীয় বাহিনী (West Bengal Assembly Election 2021)। শুধু তাই নয়, কেন্দ্রীয় বাহিনী নিয়ন্ত্রণে ক্ষমতা খর্ব পুলিস সুপার-পুলিস কমিশনারদের! বিষয়টি ঠিক কী?

এতদিন পর্যন্ত রাজ্য ভোটের সময় আসা কেন্দ্রীয় বাহিনীদের ‘গাইড’ হিসাবে কাজ করতেন পুলিস সুপার, পুলিস কমিশনাররা। কিন্তু এবার তাতে বদল আসতে চলেছে। কারণ প্রথম থেকেই রাজ্যের পুলিস প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলছিলেন বিরোধীরা। ফলে এবার চিন্তাভাবনায় বদল। কেন্দ্রীয় বাহিনীকে এবার নিয়ন্ত্রণ করবেন পুলিস পর্যবেক্ষকরা।

কিন্তু সেক্ষেত্রে প্রশ্ন, পুলিস পর্যবেক্ষকরাই তো বাইরে থেকে আসবেন? সেক্ষেত্রে কীভাবে পশ্চিমবঙ্গের ‘ভূগোল’ সম্পর্কে অবহিত থাকবেন তাঁরা?

কমিশনের পরিকল্পনা, মনোনয়ন পর্বের শুরুতেই রাজ্যে আসতে পারেন পুলিস পর্যবেক্ষকরা। ফলে ভোট শুরু হওয়ার আগে তাঁদের হাতে অনেকটা সময় থাকবে। একটি কেন্দ্রে একজন পুলিস পর্যবেক্ষক থাকবেন। প্রয়োজনে কোনও কোনও কেন্দ্রে একাধিক পুলিস পর্যবেক্ষকও থাকতে পারেন বলে খবর।

কমিশন সূত্রে খবর, কেন্দ্রীয় বাহিনীর যাঁরা দায়িত্বপ্রাপ্ত আধিকারিক থাকবেন, তাঁদের বাছাইয়ের ওপরও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তাঁদেরকেই বাছা হচ্ছে যাঁদের আগে থেকেই নির্বাচনের সময় বাংলায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে। জঙ্গলমহল বা পাহাড়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। যাতে তাঁদের ‘মাটি’ চিনতে কোনও অসুবিধা না হয়।

আরও পড়ুন: ভাটপাড়ায় গুলিবিদ্ধ বিজেপি কর্মীর মৃত্যু, থমথমে পরিবেশে কড়া পুলিসি নজরদারি

ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে কথা বলেছে কমিশন। আলোচনা করেছেন স্বরাষ্ট্র মন্ত্রক আর নির্বাচন সদনের কর্তারা। এক্ষেত্রে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কমিশনের এই সিদ্ধান্তের ফলে কেন্দ্রীয় বাহিনীর ওপর পুলিস সুপার ও পুলিস কমিশনারদের ক্ষমতা পক্ষান্তরে খর্ব করা হল।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla