জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা করল রাজ্য সরকার, মমতা বললেন, “আমার হাত ফাঁকা”

এর জন্য ২২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ ঘোষণা করল রাজ্য সরকার, মমতা বললেন, আমার হাত ফাঁকা
জানুয়ারিতে রাজ্য সরকারি কর্মচারীরা ৩ শতাংশ DA পাবেন
Follow Us:
| Updated on: Dec 03, 2020 | 5:29 PM

TV9 বাংলা ডিজিটাল: ভোটের আগে ফের কল্পতরু মমতা সরকার। রাজ্য সরকারি কর্মচারীদের জানুয়ারিতে ৩ শতাংশ মহার্ঘ ভাতা  (Mamata Banerjee annouces 3 percent DA)দেবে সরকার। বৃহস্পতিবার নবান্ন থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্য সরকার এমনিতেই দেনায় ডুবে। টাকা নেই। তবে আমি আমার কর্মচারীদের বঞ্চিত করব না। করোনা পরিস্থিতির মধ্যেও আপনাদের ডিএ দেওয়ার চেষ্টা করছি। রাজ্য সরকারি কর্মচারীদের জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ দেবে সরকার।” এর জন্য ২২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ জুলাই রাজ্য সরকারে স্যাট নির্দেশ দিয়েছিল, পরবর্তী ৬ মাসের মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ দিতে হবে। কিন্তু তা দেয়নি রাজ্য সরকার। পরবর্তীকালে সরকারি কর্মীরা রাজ্য সরকারের বিরুদ্ধে স্যাটে আদালত অবমাননার মামলা করেন। রাজ্য ফের স্যাটে রিভিউ পিটিশন দায়ের করে। আইনি লড়াই চলছেই। তারই মাঝে রাজ্য সরকারি কর্মীদের সংগঠন মুখ্যমন্ত্রীকে একটি চিঠি লেখেন। সেই চিঠির প্রেক্ষিতেই এদিন নবান্নে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, “আমি আবেগপ্রবণ মানুষ। আপনাদের চিঠিটা আমার মনকে নাড়া দিয়েছে। আমরা এমনিতেই ঋণের দায়ে জর্জরিত। তবে আপনাদের কথা ভাবি। আমি চাই, আমার রাজ্য সরকারি কর্মীরা ভাল থাকুন। টাকার অভাব রয়েছে, তার মধ্যেই আপনাদের ৩ শতাংশ ডিএ দেবো। ”

আরও পড়ুন: অনলাইন পাঠে সাড়ে ৯ লক্ষ ছাত্রছাত্রীকে ট্যাব দেওয়ার ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

এদিনও কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “এখনও কেন্দ্রের কাছে ৮৫ হাজার কোটি টাকার বেশি পাই। কেন্দ্র টাকা দিচ্ছে না।” তিনি আরও বলেন, “এক একটা কোভিড ইঞ্জেকশনেই অনেক টাকা লাগছে। এই পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালের কোভিড চিকিৎসার ব্যয় বহন করতে হচ্ছে। আমার হাত ফাঁকা।” তবে এসবের মধ্যেও মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও একটি বড় ঘোষণা, RTPCR টেস্টে ৯৫০ টাকার বেশি টাকা নেওয়া যাবে না এই রাজ্যে।