Calcutta High Court: কলকাতা এখন ‘সিটি অব ডেমনস্ট্রেশন’, বিক্ষোভের অনুমোদন দিয়ে বললেন বিচারপতি

Calcutta High Court: বিচারপতি প্রশ্ন তোলেন, এ ভাবে বিক্ষোভ করে কি চাকরি পাওয়া যায়? আদালতে সমাধান হবে বলে মন্তব্য করেছেন তিনি।

Calcutta High Court: কলকাতা এখন 'সিটি অব ডেমনস্ট্রেশন', বিক্ষোভের অনুমোদন দিয়ে বললেন বিচারপতি
বিক্ষোভের অনুমতি চেয়ে মামলা হয়েছিল হাইকোর্টে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 4:36 PM

কলকাতা: বিক্ষোভ, অবস্থান, ধর্ণা বা মিছিল- এ সব এখন কলকাতা শহরের প্রায় প্রতিদিনের ছবি। বিশেষত সম্প্রতি যে ভাবে নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে সরব হয়েছেন চাকরি প্রার্থীরা, তাতে প্রতিনিয়ত কোথাও না কোথাও দেখা যাচ্ছে বিক্ষোভের ছবি। এই পরিস্থিতিতে কলকাতাকে সিটি অব ডেমনস্ট্রেশন বলে উল্লেখ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। বিক্ষোভের অনুমতি না মেলায় একটি মামলা হয়েছিল আদালতে। বুধবার ছিল সেই মামলার শুনানি। শুনানিতে বিচারপতি শম্পা সরকার উল্লেখ করেছেন, কলকাতা এখন ‘সিটি অব জয়ে’র বদলে ‘সিটি অব ডেমনস্ট্রেশন’ হয়ে যাচ্ছে।

এ দিন বিচারপতি বলেন, আজকাল শহরে সবাই অবরোধ করতে চায়। এটা মানা যায় না। বিচারপতি আরও বলেন, ‘এভাবে কি চাকরি পাওয়া যায়? হাইকোর্টে মামলা হয়েছে। বিষয়টি সেখানে সমাধান হবে। এ ভাবে বিক্ষোভ করে কী লাভ?’ যদিও মামলাকারীদের মাতঙ্গিনীতে অনির্দিষ্টকালের জন্য সভা করার অনুমতি দেওয়া হয়েছে আদালতের তরফে।

উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীরা অবস্থান বিক্ষোভ করতে চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁরা শহরের তিনটি জায়গার যে কোনও একটিতে অবস্থানে বসতে চেয়েছিলেন। পুলিশের অনুমতি না মেলায় তাঁরা আদালতের দ্বারস্থ হন। রানি রাসমণি, মেট্রো চ্যানেল অথবা মাতঙ্গিনী, শহরের যে কোনও একটি জায়গা চেয়েছিলেন বিক্ষোভের জন্য। সেই মামলারই শুনানি ছিল বুধবার। অনুমতি চেয়ে মামলা করেছিলেন উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থী শম্পা বিশ্বাস। বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে ছিল সেই মামলার শুনানি।

স্কুল সার্ভিস কমিশন থেকে প্রাথমিক, সব ক্ষেত্রেই উঠেছে দুর্নীতি বা বেনিয়মের অভিযোগ। প্রভাব খাটিয়ে বা টাকা নিয়ে যোগ্য নয় এমন প্রার্থীকে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। আর তা নিয়েই শহরের একাধিক জায়গায় চলছে বিক্ষোভ। কখনও সল্টলেক, কখনও গান্ধীমূর্তির পাদদেশে সেই বিক্ষোভের ছবি দেখা যায়।