বাড়ছে মেট্রোর সংখ্যা, পরিবর্তিত হল সময়ও

Kolkata Metro: সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রতি মেট্রোতে গড়ে ৬০০ জন করে যাত্রী নেওয়ার সিদ্ধান্ত নেয় মেট্রো।

বাড়ছে মেট্রোর সংখ্যা, পরিবর্তিত হল সময়ও
তবে করোনার প্রকোপ কমতে থাকলে নতুন করে মেট্রো পরিষেবা জনসাধারণের জন্য চালু হয়। কিন্তু টোকেন ব্যবস্থা এখনও চালু হয়নি। সংক্রমণের আশঙ্কা এড়াতে যাত্রীদের ব্যক্তিগত কার্ডেই যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 8:08 AM

কলকাতা: ক্রমেই বাড়ছে যাত্রীদের ভিড়। তাই পরিস্থিতি স্বাভাবিক করতে পদক্ষেপ কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের (Kolkata Metro)। সোমবার থেকে সকাল সাড়ে সাতটায় চালু হল মেট্রো পরিষেবা। অর্থাত্ মেট্রোর টাইম সকালে আরও আধঘণ্টা এগিয়ে নিয়ে আসা হয়েছে। আজ থেকে মেট্রো চলবে ২২০ টি। ভিড় এড়াতে এবং যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের। মেট্রোর টাইম এগিয়ে নিয়ে আসায় খুব স্বাভাবিকভাবেই খুশি মেট্রোর যাত্রীরা। মেট্রো চলবে রাত আটটা পর্যন্ত।

গত শুক্রবারই মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য প্রতি মেট্রোতে গড়ে ৬০০ জন করে যাত্রী নেওয়ার সিদ্ধান্ত নেয় মেট্রো। ভিড় বাড়ার কারণে অফিস টাইমে বাড়তি মেট্রো চালানোর পরিকল্পনা।

গত ১৬ জুলাই ফের চালু হয় মেট্রো পরিষেবা। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলছিল সকাল আটটা থেকে রাত আটটা। মোট ৯৬ জোড়া ট্রেন চলছিল। শনি ও রবিবার রাজ্য সরকারের ঘোষণা মোতাবেক বন্ধ থাকবে পরিষেবা। তবে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার তারা স্টাফ স্পেশ্যাল মেট্রো চালাবে।

এ প্রসঙ্গে মেট্রো রেল ডিজিএম প্রত্যুষ ঘোষ বলেন, “প্রতিটা কামরায় একটা ক্রস চিহ্ন দিয়েছি। একটা সিট অন্তর অন্তর ক্রস চিহ্ন দেওয়া হয়েছে। এ রকম ৬০০ জন যাত্রীর আসন নির্ধারিত করা হয়েছে। তারপর সামাজিক দূরত্ব মেনে দাঁড়িয়ে যেতে পারবেন যাত্রীরা। তবে লোকাল ট্রেন না চলায় যাত্রী কম হবে বলেই মনে করা হচ্ছে।”

কিন্তু দেখা গিয়েছিল, সাধারণের জন্য মেট্রো পরিষেবা চালু হওয়ার প্রথম দিনই দেখা যায় সে অর্থে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। প্রান্তিক স্টেশনগুলিতেই দেখা যায় ক্রস চিহ্ন সিটে যাত্রী বসে রয়েছেন। সেখানে দূরত্ববিধি মানা হচ্ছে না। পরবর্তী স্টেশনগুলিতে ভিড় আরও বাড়তে থাকে। যাত্রীর ভিড় দেখেই মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। অফিস টাইমে এগিয়ে নিয়ে আসা হল মেট্রো চলার সময়ও। আরও পড়ুন: রাতের শহরে কুণাল ঘোষের গাড়ি আটকাল পুলিশ!

COVID third Wave