Weather Update: ফের হাওয়াবদল! আগামী কয়েকদিনে এই জেলাগুলিতে বৃষ্টি…কত দিন পর্যন্ত চলবে?

Weather Update: বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বেড়েছে সর্বোচ্চ তাপমাত্রাও।

Weather Update: ফের হাওয়াবদল! আগামী কয়েকদিনে এই জেলাগুলিতে বৃষ্টি...কত দিন পর্যন্ত চলবে?
আলিপুর আবহাওয়া দফতর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 8:17 AM

কলকাতা: নিম্নচাপের প্রভাবে হাওয়াবদল! রুদ্ধ পারদপতন। তিন দিনের ব্যবধানে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update)। বাড়ল তাপমাত্রার পারদ।

আজ, বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বেড়েছে সর্বোচ্চ তাপমাত্রাও। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। আন্দামান সাগর এবং পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প আমাদের রাজ্যে ঢুকেছে। যার ফলে এই তাপমাত্রা বেড়েছে।

আগামী শনিবার ও রবিবার বৃষ্টি হবে আন্দামান উপকূলে। বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর,দক্ষিণ ২৪ পরগনাতেও। গরমের অস্বস্তি থাকবে। সোমবার থেকে তাপমাত্রা কিছুটা কমতে থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

বে জাঁকিয়ে শীত আসতে আমাদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে, পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামানের ওপরে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যেটি ১১ অক্টোবর, বৃহস্পতিবার সুস্পষ্ট নিম্নচাপের পরিণত হবে। তাই তামিলনাড়ু উপকূলে বৃষ্টি হবে। বাংলার উপকূলবর্তী জেলাগুলো যেমন দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় হালকা বৃষ্টি হবে। জলীয়বাষ্প বেশি থাকার কারণে গরমের অস্বস্তি থাকবে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোবে। শক্তিশালী নিম্নচাপ রূপে অবস্থান করতে পারে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে এবং ঘূর্ণাবর্ত রয়েছে মহারাষ্ট্র উপকূলে।

রাতে ও সকালের দিকে রীতিমতো ঠান্ডা লাগছে। হালকা কাঁথা গায়ে চাপিয়ে শুতে হচ্ছে। এরকম পরিস্থিতিটা আজ থেকে আগামী কয়েকদিনের জন্য থাকছে না। তারপর ফের ধীরে ধীরে কমতে শুরু করবে তাপমাত্রা। নিম্নচাপ কাটলে শীতের রাস্তা চওড়া হবে।

আরও পড়ুন: ‘দলে কাকে নেওয়া হবে তা দিদি ঠিক করবেন…এক ভুল বারবার করব না’