ভোট পরবর্তী হিংসার অভিযোগ! এবার বাংলায় জাতীয় তফশিলি কমিশনের প্রতিনিধি দল

রাজ্যে ভোট পরবর্তী (Post Poll Violence) হিংসার খবর এখনও আসছে বিভিন্ন প্রান্ত থেকে। এবারে রাজ্যের দু'দিনের সফরে জাতীয় তফশিলি কমিশনের প্রতিনিধি (SC Commission) দল।

ভোট পরবর্তী হিংসার অভিযোগ! এবার বাংলায় জাতীয় তফশিলি কমিশনের প্রতিনিধি দল
ভোটের পর এলাকায় চলে ভাঙচুর। ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 13, 2021 | 11:30 AM

কলকাতা: রাজ্যে ভোট পরবর্তী (Post Poll Violence) হিংসার খবর এখনও আসছে বিভিন্ন প্রান্ত থেকে। এবারে রাজ্যের দু’দিনের সফরে জাতীয় তফশিলি কমিশনের প্রতিনিধি (National Scheduled Castes Commission) দল। তাঁরা এবারে রাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শনে আসছেন। ভোট পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা।

তফশিলিদের ওপর হিংসার ঘটনায় কড়া নজরদারি কেন্দ্রের। কমিশনের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান দুজনই বৃহস্পতিবার এলাকা পরিদর্শন করবেন। এদিন পূর্ব বর্ধমানের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন তাঁরা। শুক্রবার যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গড় ডায়মন্ডহারবারে। দু’ জায়গায় ঘুরে তাঁরা একটি রিপোর্ট তৈরি করবেন। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জেলা থেকে তফশিলিদের ওপর হামলার অভিযোগ উঠেছে। সেই অভিযোগ খতিয়ে দেখবেন কমিশনের প্রতিনিধিরা। সত্যিই অবস্থা কতটা খারাপ, তা পর্যালোচনা করবেন তাঁরা।

সরেজমিনে পরিদর্শনের আগেই অভিযোগের ভিত্তিতে একটি নোট বানিয়েছেন কমিশনের প্রতিনিধিরা। তাঁরা বলেছেন, মূলত কলকাতার পার্শ্ববর্তী এলাকাগুলিতে তফশিলিদের ওপর হামলা হয়েছে।

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ফের বিস্ফোরক অর্জুন! দিলেন কীসের ইঙ্গিত?

উল্লেখ্য, এর আগে ভোট পরবর্তী হিংসার অভিযোগ খতিয়ে দেখতে বাংলায় পরিদর্শনে আসে স্বরাষ্ট্রমন্ত্রকের একটি প্রতিনিধি দল। হুগলি, বীরভূম-সহ বিভিন্ন জেলার একাধিক এলাকা পরিদর্শন করেন তাঁরা। আক্রান্ত পরিবারের সঙ্গে কথা বলেন। তার ভিত্তিতে একটি রিপোর্ট তৈরি করেন। প্রায় সেসময়ই রাজ্যে এসেছিল মহিলা জাতীয় কমিশনের সদস্যরাও। উল্লেখ্য, গত পাঁচ বছরে এ রকম বহু টিম বা মহিলা কমিশনের প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রকের টিম এসেছে। তদন্তের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্টও জমা দিয়েছে। তবে রাজ্য সরকার এবারও এই টিমকে খুব বেশি গুরুত্ব দিচ্ছে না বলেই বিশ্লেষকদের মত।