কবে খুলবে রাজ্যের স্কুল? গুরুত্বপূর্ণ ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের

পরীক্ষার আগে কবে স্কুল খুলবে, আদৌ খুলবে কিনা, খুললেও প্রজেক্ট ও প্র্যাকটিক্যাল ক্লাসের সুযোগ মিলবে কিনা, তা নিয়ে শিক্ষামহল থেকে একাধিক প্রশ্ন উঠে আসছে। ধন্দে পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরাও।

কবে খুলবে রাজ্যের স্কুল? গুরুত্বপূর্ণ ঘোষণা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 17, 2021 | 5:34 PM

কলকাতা: স্কুল খোলার সিদ্ধান্ত নিয়ে বড় ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তিনি জানিয়ে দেন, পরিস্থিতি অনুকূল হলে, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হবে।

পার্থ চট্টোপাধ্যায়ের কথায়, “আমরা স্কুল খোলা নিয়ে আলাপ আলোচনা করছি। সময় ও পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।” তিনি জানান, সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে স্যানিটাইজ করা হয়েছে। যে স্কুলগুলি খোলা হয়েছিল, সেগুলি ফের বন্ধ করে দেওয়া হয়েছে। তবে পঠনপাঠন চালিয়ে যাওয়ার নির্দেশ রয়েছে। অনলাইন ক্লাস, ফোন, টিভি মারফৎ পঠনপাঠন চলছে।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাশাপাশি সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার সূচি ঘোষণা হয়েছে। করোনাকালে ‘সঙ্কুচিত’ হয়েছে সিলেবাসও। তবে পরীক্ষার আগে কবে স্কুল খুলবে, আদৌ খুলবে কিনা, খুললেও প্রজেক্ট ও প্র্যাকটিক্যাল ক্লাসের সুযোগ মিলবে কিনা, তা নিয়ে শিক্ষামহল থেকে একাধিক প্রশ্ন উঠে আসছে। ধন্দে পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরাও।

আরও পড়ুন: বীরভূমে ‘নিঃসঙ্গ’ শতাব্দীর চারপাশে নেই দলীয় কর্মীদের ভিড়, এড়িয়ে গেলেন বিধায়কও!

বেশ কয়েকটি ছাত্র সংগঠন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার দাবি তুলেছে। রাজ্যের সরকারি ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে অনলাইন পঠনপাঠন চলছে ঠিকই, তবে পড়ুুয়ারা চিন্তিত প্র্যাকটিক্যাল ক্লাস নিয়েই। এখন রাজ্য কী সিদ্ধান্ত নেয়, সেটাই দেখার।