‘সরকার আশ্বাস দেয় অথচ কথা রাখার বেলায় নেই’, মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ ‘কৃষক বন্ধু’ কর্মীদের

Protest: গত রবিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে বিক্ষোভ দেখিয়েছিলেন হবু শিক্ষকরা।

'সরকার আশ্বাস দেয় অথচ কথা রাখার বেলায় নেই', মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ 'কৃষক বন্ধু' কর্মীদের
ছবি মৃন্ময় চক্রবর্তী।

কলকাতা: রাজ্যের আরও এক মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর পর এবার কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখালেন কৃষক বন্ধুরা। চাকরির স্থায়ীকরণের দাবিতে এই বিক্ষোভ চলে মঙ্গলবার। মূলত, কৃষকবন্ধু ও কৃষক সম্মান নিধি প্রকল্পের আওতাধীন ডাটা এন্ট্রি কর্মীরা এই বিক্ষোভ দেখান।

তাঁদের বক্তব্য, রাজ্য সরকারের পক্ষ থেকে স্থায়ীকরণের আশ্বাস দেওয়া হলেও এখনও তা বাস্তবায়িত হয়নি। সেই দাবিতেই এদিন মন্ত্রীর বাড়ির সামনে এসে বিক্ষোভ দেখান তাঁরা। কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করে দেখা হচ্ছে। এ ব্যাপারে রাজ্যের কৃষি দফতরের আধিকারিকদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। তবে বিক্ষোভকারীদের এই দাবি সম্পর্কে তিনি যে সম্পূর্ণ রকম ভাবে সহানুভূতিশীল সে কথাও এদিন জানান শোভনদেব।

বিক্ষোভকারীরা জানান, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে স্থায়ীকরণের বিষয়ে তাদের আশ্বাস দেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফে। কিন্তু তারপর মাঝে এতগুলো মাস কেটে গেলেও রাজ্যের তরফে সদর্থক কোনও পদক্ষেপই করা হয়নি। প্রসঙ্গত, বিভিন্ন প্রকল্পের অধীনে যে সমস্ত অস্থায়ী কর্মী কিংবা চুক্তিভিত্তিক কর্মী রয়েছেন, তাঁদের স্থায়ীকরণের বিষয়ে রাজ্য সরকার অতীতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে এবং আগামিদিনেও তাঁদের সরকারি নানান সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে একাধিকবার বিভিন্ন মন্ত্রীই দাবি করেছেন।

কিন্তু অভিযোগ, মন্ত্রীরা কথা দিলেও কথা রাখেননি কেউই। এদিন বিক্ষোভকারীদের মুখে বার বার উঠে এসেছে সে অভিযোগ। মূলত সেই সমস্ত বক্তব্যগুলি তুলে ধরে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের বাড়ির সামনে এদিন বিক্ষোভ দেখালেন কৃষকবন্ধু এবং কৃষক সম্মান নিধি প্রকল্পের অন্তর্গত ডাটা এন্ট্রি অপারেটররা।

প্রসঙ্গত, গত রবিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে বিক্ষোভ দেখিয়েছিলেন হবু শিক্ষকরা। নবম থেকে দ্বাদশ শ্রেণির প্রথম ফেজে ডাক পাওয়া মেধাতালিকাভুক্ত এই চাকরি প্রার্থীদের একাংশ এই বিক্ষোভে শামিল হন। দ্রুত নিয়োগ করতে হবে, এই দাবি তুলে হাতে নানা পোস্টার নিয়ে বিক্ষোভ শুরু করেন ২০১৬ সালে পাশ হওয়া মেধাতালিকাভুক্ত হবু শিক্ষকরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। মঙ্গলবার রাজ্যের আরও এক মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখানো হল। আরও পড়ুন: বিনয় মিশ্রকে দেশে ফেরাতে জারি হতে চলেছে দ্বিতীয় রেড কর্নার নোটিস

Click on your DTH Provider to Add TV9 Bangla