শেষ মেট্রোর সময়সীমা বাড়ছে, সোমবার থেকেই বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যাও

Kolkata Metro: কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, এমনিতেই অফিস যাত্রী মানুষের সংখ্যা বাড়ছে। প্রতিদিন যাত্রী সংখ্যা আড়াই লক্ষ অতিক্রম করেছে।

শেষ মেট্রোর সময়সীমা বাড়ছে, সোমবার থেকেই বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যাও
তবে করোনার প্রকোপ কমতে থাকলে নতুন করে মেট্রো পরিষেবা জনসাধারণের জন্য চালু হয়। কিন্তু টোকেন ব্যবস্থা এখনও চালু হয়নি। সংক্রমণের আশঙ্কা এড়াতে যাত্রীদের ব্যক্তিগত কার্ডেই যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 4:40 PM

কলকাতা: ধাপে ধাপে পরিষেবা বাড়াচ্ছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আগামী সোমবার থেকে অতিরিক্ত আরও ৬টি মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো রেল। একইসঙ্গে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী সোমবার থেকে ৩০ মিনিট অতিরিক্ত মেট্রো চালানো হবে। অর্থাৎ এতদিন রাত ন’টায় দুই প্রান্ত থেকে দিনের শেষ মেট্রো চলত। এবার থেকে সেই সময় সীমা বাড়িয়ে সাড়ে ন’টা করা হচ্ছে। অর্থাৎ দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়া হবে রাত সাড়ে ন’টায়।

কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, এমনিতেই অফিস যাত্রী মানুষের সংখ্যা বাড়ছে। প্রতিদিন যাত্রী সংখ্যা আড়াই লক্ষ অতিক্রম করেছে। অন্যদিকে পুজোর কেনাকাটার জন্য বাড়তি ভিড় হচ্ছে মানুষের। সেই সমস্ত বিষয়ের কথা মাথায় রেখেই অতিরিক্ত মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই বর্ধিত মেট্রো মূলত সকালে এবং বিকেলের দিকে চালানোর পরিকল্পনা নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। কম সময়ের বিরামে মেট্রো চলবে কর্মব্যস্ত সময়ে। এ ক্ষেত্রে অফিস টাইমে পাঁচ মিনিট অন্তর মেট্রো চালানোর পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ১৫ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ ছিল কলকাতা মেট্রোর দরজা। মাঝে মেট্রো পরিষেবা চালু হলেও সেখানে চড়ার অনুমতি ছিল না সাধারণের। জরুরিকালীন কয়েকটি পরিষেবার সঙ্গে যুক্তদের এই মেট্রোয় ওঠার ছাড়পত্র দেওয়া হয়। তবে ১৬ জুলাই থেকে ফের সাধারণের জন্য খুলে দেওয়া হয় মেট্রো রেলের দরজা। স্বাভাবিক ভাবেই বেশ কিছু নিয়ম মেনে মেট্রো রেলে ওঠার অনুমতি মেলে যাত্রীদের।

শারীরিক দূরত্ব যাতে বজায় রাখা যায় তার জন্য প্রত্যেকটি কামরায় একটা করে ক্রস চিহ্ন দেওয়া হয়। একটি আসনে বসার পর পাশের আসনটি ছেড়ে তৃতীয়টিতে আবার বসার ব্যবস্থা রাখা হয়। এ ভাবে ৬০০ জনের বসার ব্যবস্থা করা হয়। বাকিদের দূরত্ববিধি মেনে দাঁড়িয়ে মেট্রো সফর করার নির্দেশ দেওয়া হয়।

রাজ্যে ধীরে ধীরে করোনার বিধি নিষেধ আলগা হতে শুরু করেছে। বহু ক্ষেত্রেই শিথিলতার কথা ঘোষণা করেছে নবান্ন। লোকাল ট্রেন চলাচল বাদে এবং শিক্ষা প্রতিষ্ঠানের দরজা খোলা ব্যতিরেকে কম বেশি সব ক্ষেত্রেই ছাড় দেওয়া হয়েছে। রাজ্যের বিধি নিষেধের শিথিলতার সঙ্গে সামঞ্জস্য রেখেই ধীরে ধীরে মেট্রো পরিষেবাতেও স্বাভাবিকতা আনছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। আস্তে আস্তে মেট্রোর সংখ্যা বাড়ানো হচ্ছে। ধীরে ধীরে দু’টি মেট্রোর মাঝের সময়ের ফারাকও কমানো হচ্ছে। পরিস্থিতির উপর নজর রেখেই এই প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে চায় কর্তৃপক্ষ। আরও পড়ুন: ‘মা বাবা কোভিডে মারা গেলে তবেই ফি মকুব হবে! এ কেমন কথা কলেজের অধ্যক্ষার’, ছাত্র বিক্ষোভ বেহালা কলেজে