‘এই তো পরের স্টেশনেই নামব…’ ফিরে এল সেই চেনা ছবি, খুশি ওঁরা

TV9 বাংলা ডিজিটাল: ‘এই তো সামনের স্টেশনেই নেমে যাব…তাই আর কী!’ প্রায় সাড়ে সাত মাসের ব্যবধানে কিন্তু একটুও বদলায়নি লোকাল ট্রেনের (Local Train) চিত্রটা। ভিড়টা অনেকটাই কম। তাছাড়া দরজার সামনে লোহার রডটা ধরে দাঁড়ানো গলায় হেড ফোন ঝুলিয়ে, ঝোড়ো হাওয়া ফুরফুরে চুল আর মুখে অমলিন হাসি নিয়ে হালকা ঝুঁকে স্টেশনের দূরত্ব মাপার লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের […]

'এই তো পরের স্টেশনেই নামব...'  ফিরে এল সেই চেনা ছবি, খুশি ওঁরা
ফাইল ছবি
শর্মিষ্ঠা চক্রবর্তী

| Edited By: সোমনাথ মিত্র

Nov 21, 2020 | 12:17 PM

TV9 বাংলা ডিজিটাল: ‘এই তো সামনের স্টেশনেই নেমে যাব…তাই আর কী!’ প্রায় সাড়ে সাত মাসের ব্যবধানে কিন্তু একটুও বদলায়নি লোকাল ট্রেনের (Local Train) চিত্রটা। ভিড়টা অনেকটাই কম। তাছাড়া দরজার সামনে লোহার রডটা ধরে দাঁড়ানো গলায় হেড ফোন ঝুলিয়ে, ঝোড়ো হাওয়া ফুরফুরে চুল আর মুখে অমলিন হাসি নিয়ে হালকা ঝুঁকে স্টেশনের দূরত্ব মাপার লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের চিরাচরিত ছবিটা কিন্তু বদলায়নি। বুধবার সকালে ফিরে এল সেই ‘নিত্য সফর কাহিনী।’

সকাল থেকে হাওড়া স্টেশন (Howrah Station) টিকিট কাউন্টারে যাত্রীদের লম্বা লাইন। কাউন্টারের পাশে রাখা হয়েছে স্যানিটাইজার। পাশাপাশি, যাত্রীদের করোনা-বিধি মানতে সতর্ক করা হচ্ছে। বিভিন্ন স্টেশনের প্ল্যাটফর্ম আগের থেকে অনেকটাই ফাঁকা। স্টেশনে চত্বরে মোতায়েন আরপিএফ, জিআরপি। স্টেশনে ঢোকা ও বেরনোর রাস্তা দড়ি ও বাঁশ দিয়ে ঘিরে দেওয়া হয়েছে।

রেল সূত্রে খবর, আজ থেকে প্রতিদিন দক্ষিণ-পূর্ব ও পূর্ব রেল মিলিয়ে রাজ্যে ৬৯৬টি লোকাল চলবে। যার মধ্যে শিয়ালদহ ডিভিশনে চলবে ৪১৩টি ট্রেন। হাওড়া ডিভিশনে ২০২টি ও খড়গপুর ডিভিশনে ৮১টি লোকাল ট্রেন চলবে। প্রতিদিন ভোর ৫টা নাগাদ শুরু হবে ট্রেন চলাচল। দিনের শেষ ট্রেন চলবে রাত ১১টার আশেপাশে।

এতদিন ওঁরা ফুঁসেছিলেন ক্ষোভে। রুজিরুটির টানে শহরে আসা মানুষগুলো দিন কাটাচ্ছিলেন যেন তেন প্রকারে। কেউ নানা পথ উজিয়ে কাজে আসলেও, গাড়ি ভাড়া দিয়ে প্রায় অর্ধশূন্য পকেটেই বাড়ি ফিরছিলেন। সেই সকল মানুষগুলো আজ বড্ড খুশি। লোকাল ট্রেনই যে তাঁদের একমাত্র ভরসা জীবনধারণের। পরিচারিকা থেকে রাজমিস্ত্রি, ট্রেনের হকার-সহ একাধিক নিম্ন মধ্যবিত্ত পরিবারের কর্মকর্তারা এখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla