ছট, জগদ্ধাত্রী পুজোয় একগুচ্ছ নিষেধাজ্ঞা, না মানা ‘আত্মহত্যার সামিল’. বলল আদালতের

TV9 বাংলা ডিজিটাল: ছটপুজোর ক্ষেত্রে শোভাযাত্রা নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট (High Court)। সঙ্গে রয়েছে আরও একগুচ্ছ নিষেধাজ্ঞা। অতিমারী পরিস্থিতিতে বিভিন্ন পুজো ও আতস বাজি ফাটানো নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলার প্রেক্ষিতেই মঙ্গলবার  বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করে। ১. ছটপুজোয় যাতে দল বেঁধে জলাশয়ের […]

ছট, জগদ্ধাত্রী পুজোয় একগুচ্ছ নিষেধাজ্ঞা, না মানা 'আত্মহত্যার সামিল'. বলল আদালতের
ছট, জগদ্ধাত্রী পুজোয় একগুচ্ছ নিষেধাজ্ঞা, না মানা 'আত্মহত্যার সামিল'. বলল আদালতের
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Nov 11, 2020 | 6:02 AM

TV9 বাংলা ডিজিটাল: ছটপুজোর ক্ষেত্রে শোভাযাত্রা নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট (High Court)। সঙ্গে রয়েছে আরও একগুচ্ছ নিষেধাজ্ঞা। অতিমারী পরিস্থিতিতে বিভিন্ন পুজো ও আতস বাজি ফাটানো নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। সেই মামলার প্রেক্ষিতেই মঙ্গলবার  বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করে।

১. ছটপুজোয় যাতে দল বেঁধে জলাশয়ের কাছে ভিড় না-হয় তার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সে ব্যাপারটি পুলিস-প্রশাসনকে নিশ্চিত করতে বলা হয়েছে।

২. ছট পুজোয় পরিবারের দু-একজনের বেশি পুজোস্থলে প্রবেশে মানা।

৩. লম্বা শোভাযাত্রা, বাজনা, বক্স বাজানোয় “না’।

৪. বাজি নিয়ে অভিযোগ জানাতে পুলিসকে নির্দিষ্ট নম্বরের প্রচার করতে হবে।

৫. ভিড় বাড়লে পুলিস ১৪৪ ধারা জারি করতে পারে।

৬. রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পুজো নয়।

৭. পরিবেশ আদালতের রায় মানতেই হবে রাজ্যকে।

উল্লেখ্য, রাজ্য সরকার রবীন্দ্র সরোবরে ছট পুজো (Chhat Pujo) চালু রাখার জন্য জাতীয় পরিবেশ আদালতের রায়ের বিরুদ্ধে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছে। তাই এ ব্যাপারে শীর্ষ আদালতই চূড়ান্ত নির্দেশ দেবে বলেও হাইকোর্ট জানিয়েছে।

এই মামলায় আদালত অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি মন্তব্য করেছে। আদালতের পর্যবেক্ষণ, এই মামলায় কেউ রায় অমান্য করলে তা আত্মহত্যার সামিল হবে। এদিন আদালতে উৎসব আবহে ট্রেন চালানোর প্রসঙ্গটিও ওঠে। ট্রেন চলাচলের বিষয়টি রাজ্য নির্ধারণ করবে বলে আদালত জানিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla