Mamata Banerjee: ‘আমি নীল-সাদা করলে আর্জেন্টিনা, আর তোমরা করলে কি টুনটুনা?’

Mamata Banerjee: মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতাকে নীল-সাদা রঙে সাজানোর উদ্যেগ নেন। কলকাতার ফ্লাইওভার থেকে শুরু করে বাতিস্তম্ভ সাজিয়ে দেওয়া হয় ওই দুই রঙে।

Mamata Banerjee: 'আমি নীল-সাদা করলে আর্জেন্টিনা, আর তোমরা করলে কি টুনটুনা?'
কলকাতাকে নীল-সাদা রঙে সাজানোর উদ্যোগ নেন মমতাই।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 7:04 PM

কলকাতা : গোটা শহরকে একটু একটু করে নীল-সাদা রঙে সাজিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee) শহরকে এ ভাবে সাজানোর পরিকল্পনা করেছিলেন। মমতার দাবি, সেই নীল-সাদা রঙ নিয়ে আগে বিরোধীরা কটাক্ষ করেছিলেন বটে, তবে এবার দেশের অন্যান্য় রাজ্যও সাজানো হচ্ছে ওই একই রঙে। আদতে এটা আকাশের রঙ বলেই উল্লেখ করলেন মমতা। আজ পুরভোটের প্রচার মঞ্চ থেকে এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে মমতা বলেন, ‘আমি করলে আর্জেন্টিনা, আর তোমরা করলে টুনটুনা?’

পুরভোটের আর মাত্র কয়েকদিন বাকি। শেষবেলার প্রচারে ময়দানে নেমেছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বৃহস্পতিবার প্রথমে বাঘাযতীন ও পরে বেহালায় দুটি সভা করেন তিনি। দুই সভা থেকেই তাঁর বক্তব্যে উঠে আসে কলকাতার জন্য কী কী করেছে তৃণমূল পরিচালিত পুর বোর্ড। তিনি নিজের উদ্যোগে কোন কোন বিষয়ে নজর দিয়েছেন সে কথাও উল্লেখ করেন। পাশাপাশি, আগামিদিনে শহরবাসীর জন্য কী কী পরিকল্পনা রয়েছে, তার তালিকাও প্রকাশ করেন।

শহরের উন্নয়নের বর্ণনা দিতে গিয়ে মমতা বলেন, ‘আমি যখন নীল-সাদা রঙ করেছিলাম তখন সবাই বলেছিল আর্জেন্টিনা। আর এখন দিল্লি গিয়ে দেখছি সেখানে নীল-সাদা রঙ করা হচ্ছে, মুম্বই গিয়েছিলাম, সেখানেও দেখছি নীল-সাদা রঙ হচ্ছে। আমি করলে আর্জেন্টিনা, আর তোমরা করলে কি টুনটুনি না টুনটুনি?’ মমতা ব্যাখ্যা দিয়ে বলেন, আসলে আর্জেন্টিনার কথা ভেবে কলকাতা নীল-সাদায় সাজানো হয়নি। আসলে নীল-সাদা হল আকাশের রঙ। আর আকাশের কোনও সীমা হয় না।

উল্লেখ্য, ২০১৪ সালে কলকাতা পুরনিগম সিদ্ধান্ত নিয়েছিল, বাড়িতে নীল-সাদা রঙ করা হলে কর ছাড় দেওয়া হবে। কলকাতা পুর এলাকায় বসবাসকারী যে কোনও বাড়ির মালিক এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছিল। নতুন ও পুরনো যে কোনও বাড়ির ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। বাড়িতে নীল-সাদা রঙ করালে এক বছরের সম্পত্তি করের ছাড় পাওয়া যাবে বলে জানানো হয়।

আরও পড়ুন : Weather Update: উত্তরের হাওয়া সরাসরি ঢুকছে রাজ্যে! সপ্তাহ শেষে পারদ নামবে ১৩ ডিগ্রিতে

এ দিন বাঘাযতীনের সভা থেকে মমতা উল্লেখ করেন, দক্ষিণ কলকাতার জন্য, একাধিক উন্নয়নের পরিকল্পনা রয়েছে তাঁর। একাধিক উড়ালপুল তৈরি করার কথা বলেছেন তিনি। তারাতলা থেকে টালিগঞ্জ ফাঁড়ি, আনোয়ার শাহ থেকে যাদবপুর ফাঁড়ি, গড়িয়া থেকে যাদবপুর, মাঝেরহাট থেকে টালিগঞ্জ, ইএম বাইপাস থেকে নিউটাউন, রুবি থেকে কালিকাপুর, সোনার পুর থেকে বানতলা, সোনারপুর থেকে চক্রবেড়িয়া পর্যন্ত উড়ালপুল তৈরি করার ভাবা হয়েছে বলে জানিয়েছেন মমতা। পাশাপাশি একাধিক সেতু নির্মাণের কথাও বলেছেন মমতা।

আরও পড়ুন : BJP Bengal: কলকাতার পুরভোট মিটতেই বিজেপির রাজ্য কমিটি ঘোষণার সম্ভাবনা, বড়সড় রদবদলের অপেক্ষা