টিএমসিপি-র মঞ্চে কেন্দ্রের আফগান নীতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন মমতা

তাঁর আরও কটাক্ষ, "বিজেপির দুটোই কাজ। একটা হল গুলি মারা, আরেকটা হল গালি দেওয়া।"

টিএমসিপি-র মঞ্চে কেন্দ্রের আফগান নীতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন মমতা
ছবি-ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 4:27 PM

কলকাতা: গত বৃহস্পতিবার রাজধানীতে আফগানিস্তান নিয়ে সর্বদল বৈঠক ডেকেছিল কেন্দ্র। সেই বৈঠকের পর কেন্দ্রের আফগান নীতিকে সমর্থনই করা হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। কিন্তু শনিবার তৃণমূল ছাত্র পরিষদের মঞ্চে বক্তব্য রাখতে উঠে কেন্দ্রের আফগানিস্তান নীতি নিয়ে বড় প্রশ্ন তুলে দিলেন তৃণমূল সুপ্রিমো। মমতা এ দিন প্রশ্ন তুলে দেন, কেন এখনও পর্যন্ত আফগানিস্তানে ভারতীয়রা আটকে রয়েছে? কেন সবাইকে উদ্ধার করার আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিল ভারত? এই বিষয়গুলিকে সামনে রেখেই কেন্দ্রের আফগান নীতি নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রের উদ্দেশে মমতার সোজা প্রশ্ন, “কেন আফগানিস্তান থেকে আজও আমার ভারতবর্ষের লোকেরা ফেরত আসবে না? আমার ভারতবর্ষের লোকেদের সুরক্ষিতভাবে দেশে ফেরানোর আগেই সৈন্য প্রত্যাহার করে নেওয়া হল? এটা কী ধরনের নীতি? কোথায় দাঁড়িয়ে আছো? কী ভাবে একটা দেশ চলছে!” তাঁর আরও কটাক্ষ, “বিজেপির দুটোই কাজ। একটা হল গুলি মারা, আরেকটা হল গালি দেওয়া।”

যদিও দু’দিন আগে যখন এই বিষয়ে তৃণমূল সাংসদ সৌগত রায়দের কাছে প্রশ্ন করা হয়েছিল, সেই সময় কেন্দ্রের নীতিতেই সমর্থন করেছিলেন তিনি। তাঁকে বলতে শোনা গিয়েছিল, “সমস্ত দলগুলিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিশদ তথ্য দিয়েছে কেন্দ্র। আফগানিস্তানের পরিস্থিতি অনেকটাই উদ্বেগজনক। আটকে থাকা সকল ভারতীয়কে দেশে ফেরানোই এখন সরকারের মূল লক্ষ্য। বিরোধীদের পক্ষ থেকে সেই উদ্যোগকে পূর্ণ সমর্থন জানানো হয়েছে। আফগানিস্তানের সাধারণ মানুষের পাশে রয়েছে ভারত। ভবিষ্যতে কী করা হবে তা নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে সরকার।”

অথচ এ দিন তৃণমূলের পূর্ববর্তী অবস্থান থেকে ঘুরে যান মমতা। তাঁকে কেন্দ্রীয় সরকারের বিদেশ নীতি নিয়েই প্রশ্ন তুলে দিতে শোনা যায়। রাজনৈতিক মহলের মতে এর একটা বড় কারণ হল, গতকালই কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানে এখনও বেশ কিছু সংখ্যক ভারতীয় আটকে রয়েছেন। কিন্তু তার সঠিক সংখ্যাটা জানাতে পারেনি স্বরাষ্ট্রমন্ত্রক।তারপরই কেন্দ্রের নীতি নিয়ে তিনি ক্ষোভ উগরে দিয়েছেন। যদিও এর আগে কখনই এই বিষয়টি নিয়ে এতটা তীব্র প্রতিক্রিয়া দিতে তাঁকে শোনা যায়নি।

আফগানিস্তান থেকে মার্কিন ও ব্রিটেন সেনা প্রত্যাহারের ও অন্যান্য দেশের নাগরিকদের বাড়ি ফেরার জন্য ৩১ অগস্ট পর্যন্ত ডেডলাইন বেঁধে দিয়েছে তালিবানরা। এরপর আর কাউকে সেখান থেকে উদ্ধার করা অত্যন্ত কঠিন হয়ে উঠবে। যদিও শুক্রবারই বিদেশ মন্ত্রক জানিয়েছে, তালিবানি রাজত্বের খপ্পরে যতজন ভারতীয় পড়েছিলেন, তাঁদের মধ্যে বেশিরভাগকেই ফিরিয়ে আনা সম্ভব হয়েছে যদিও সবাইকেই ফিরিয়ে আনা গিয়েছে, এই দাবি করা হয়নি। কিছু ভারতীয় এখনও রয়ে গিয়েছেন। তবে সেই সংখ্যাটা ঠিক কত, তা বিদেশমন্ত্রক বলতে পারেনি। আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে প্রথম আটক, সিবিআই-এর জালে নদিয়ার ২