West Bengal Cabinet Reshuffle: মন্ত্রিসভার ‘সামান্য’ রদবদলে ‘ভারসাম্যের’ বার্তা মমতার, ভাবমূর্তি ফেরানোর চেষ্টা?

West Bengal Cabinet Reshuffle : কারও দায়িত্ব কমল। আবার প্রবীণ নেতা মন্ত্রিসভায় জায়গা পেলেন। মন্ত্রিসভায় রদবদলের পিছনে কী বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?

West Bengal Cabinet Reshuffle: মন্ত্রিসভার 'সামান্য' রদবদলে 'ভারসাম্যের' বার্তা মমতার, ভাবমূর্তি ফেরানোর চেষ্টা?
একাধিক দফতরের দায়িত্ব বদল হল
TV9 Bangla Digital

| Edited By: Sanjoy Paikar

Aug 03, 2022 | 10:13 PM

কলকাতা : মন্ত্রিসভায় সামান্য রদবদল হবে। দিন দুয়েক আগে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রদবদল হল। কিন্তু, সেই রদবদল কি ‘সামান্য’ রইল? নাকি এই রদবদলে সরকারের ভাবমূর্তি ফেরানোর চেষ্টা করলেন মমতা? কারণ, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত পরেশ অধিকারীকে সরানো হল মন্ত্রিসভা থেকে। আবার এই সামান্য রদবদলেই দেখা গেল একাধিক নতুন মুখ গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব পেলেন। ফিরহাদ হাকিমের মতো মমতার বিশ্বস্ত নেতার কাঁধ থেকেও একাধিক দফতরের দায়িত্ব কমানো হল।

গত কয়েকদিনে শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির তদন্তে শোরগোল পড়েছে রাজ্য রাজনীতিতে। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছে ইডি। আর পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে পাওয়া গিয়েছে প্রায় ৫০ কোটি টাকা। ঘটনা নিয়ে শাসকদলকে তীব্র আক্রমণ করে চলেছে বিরোধীরা। তবে তৃণমূলের তরফে যুক্তি দেওয়া হয়, এর সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। পার্থ গ্রেফতার হওয়ার পরই তাঁকে মন্ত্রিসভা থেকে সরিয়ে মমতা বার্তা দেন, দুর্নীতির সঙ্গে আপস করবে না তাঁর সরকার। পার্থকে দলের সমস্ত পদ থেকে সরিয়ে একই বার্তা দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

শাসকদলের তরফে যতই যুক্তি দেওয়া হোক, বিরোধীরা রাজ্য সরকারকে নিশানা করতে ছাড়েনি। এই অবস্থায় আজ রাজ্য মন্ত্রিসভায় ‘সামান্য’ রদবদল করলেন মমতা। রাজনীতির কারবারিরা বলছেন, মন্ত্রিসভার রদবদলে সুনির্দিষ্ট ভাবনা কাজ করেছে। পার্থ চট্টোপাধ্যায়ের হাতে যে তিনটে দফতর ছিল, সেগুলি বণ্টনের সময়ও তার ছাপ পাওয়া গিয়েছে। দলের বর্ষীয়ান নেতা শোভনদেব চট্টোপাধ্যায়কে দেওয়া হয়েছে পরিষদীয় দফতরের দায়িত্ব। পার্থের হাতে থাকা শিল্প ও বাণিজ্য দফতরের দায়িত্ব পেয়েছেন শশী পাঁজা। পার্থের হাতে থাকা আর এক দফতর তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্সের দায়িত্ব পেলেন মন্ত্রিসভায় নবাগত বাবুল সুপ্রিয়।

আবার আদালতের নির্দেশে মেয়ের চাকরি যাওয়ার পর চাপে ছিলেন পরেশ অধিকারী। তাঁকে মন্ত্রিত্ব থেকে সরানো হবে কি না, তা নিয়ে জল্পনা চলছিল। শিক্ষা প্রতিমন্ত্রী ছিলেন পরেশ। আজ তাঁকে মন্ত্রিত্ব থেকে সরানো হল। রাজনীতির কারবারিরা বলছেন, সরকারের ভাবমূর্তি স্বচ্ছ রাখতেই এই পদক্ষেপ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একসময় দলে এক ব্য়ক্তি, এক পদের কথা বলেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তা কার্যকর হয়নি। তবে আজ দেখা গেল, ফিরহাদ হাকিমের দায়িত্ব কিছুটা কমানো হল। রাজনীতির কারবারিরা বলছেন, ফিরহাদ কলকাতা পৌরনিগমের মেয়র। এর পাশাপাশি তিনি তিনটি গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে ছিলেন। তাই, আবাসন ও পরিবহণ দফতরের দায়িত্ব তাঁর কাঁধ থেকে সরানো হল।

কয়েকমাস আগে পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে পূর্ত দফতরের কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে। আজ মন্ত্রিসভায় রদবদলের পর দেখা গেল, পূর্ত দফতরের দায়িত্ব মলয় ঘটকের কাঁধ থেকে সরানো হয়েছে।

রাজনীাতির কারবারিরা বলছেন, মন্ত্রিসভার রদবদলে পঞ্চায়েত দফতরে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। আর কয়েকমাস পরই পঞ্চায়েত নির্বাচন। তার আগে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরে আনা হল দলের প্রবীণ নেতা প্রদীপ মজুমদারকে। যিনি আজই মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর এতদিন এই দফতর দেখছিলেন পুলক রায়। দলের আর এক প্রবীণ নেতা বিপ্লব রায়চৌধুরীকে আজ মন্ত্রী করা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, শোভনদেব, প্রদীপ, বিপ্লবের মতো প্রবীণ নেতাদের মন্ত্রিসভায় দায়িত্ব বাড়িয়ে দলকে নবীন-প্রবীণ ভারসাম্যের বার্তা দিলেন মমতা।

এই খবরটিও পড়ুন

রাজনীতির কারবারিরা বলছেন, বীরবাহা হাঁসদাকেও স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী করে আদিবাসীদের বার্তা দিলেন মমতা। আবার পার্থ ভৌমিক, স্নেহাশিস চক্রবর্তীর মতো নেতাদের মন্ত্রী করা হয়েছে। সবমিলিয়ে ‘সামান্য’ রদবদলেই একাধিক বার্তা দিলেন মমতা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla