Gangasagar Mela : নিরাপত্তার চাদরে ভিড়ে ঠাসা সাগর চত্বর, মেগা কন্ট্রোল রুম, ড্রোনে চলছে নজরদারি

Gangasagar Mela : সাম্প্রতিককালে ইয়াস ঘূর্ণিঝড় (Cyclone Yash) তাণ্ডব চালিয়েছিল বাংলার উপকূলবর্তী জেলাগুলি। রক্ষা পায়নি সাগরও (Gangasagar)। ক্ষতিগ্রস্ত হয়েছিল কপিলমুনি আশ্রমেরও একটা বড় অংশ।

Gangasagar Mela : নিরাপত্তার চাদরে ভিড়ে ঠাসা সাগর চত্বর, মেগা কন্ট্রোল রুম, ড্রোনে চলছে নজরদারি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2023 | 7:09 AM

কলকাতা : মকর সংক্রান্তির (Makar Sankranti 2023) পুণ্য তিথিতে শাহি স্নানে সরগরম গঙ্গাসাগর (Gangasagar 2023)। সাগরের সমুদ্রতটে লাখো লাখো ভক্তের ঢল। কপিলমুনির (Kapil Muni Ashram) আশ্রমে পুজোপাঠ তো আছেই সেই সঙ্গে শীতের (Winter) সকাল সাগরের জলে পাপ ধুয়ে পুণ্যের খুঁজে ডুব দিচ্ছেন অগুণতি মানুষ। সঙ্গে বাড়তি পাওনা গঙ্গা আরতি, কালীক্ষেত্র দর্শন। রেকর্ড ভিড় সামল দিতে বিগত কয়েকদিন ধরেই অ্যালার্ট রয়েছে পুলিশ-প্রশাসন। প্রথমবার গঙ্গাসাগরে তৈরি হয়েছে মেগা কন্ট্রোলরুম। সঙ্গে নজরদারির জন্য রয়েছে স্পিডবোট, থাকছে ড্রোন, নজরদারি চলছে ওয়াচ টাওয়ারেও। আছে অ্যান্টি-ক্রাইম পেট্রোলিং টিম।

সাম্প্রতিককালে ইয়াস ঘূর্ণিঝড় তাণ্ডব চালিয়েছিল বাংলার উপকূলবর্তী জেলাগুলি। রক্ষা পায়নি সাগরও। ঝড়ের করালগ্রাসে সেখানেও ব্যাপক নদী বাঁধগুলি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত হয়েছিল কপিলমুনি আশ্রমেরও একটা বড় অংশ। গঙ্গার গহ্বরে চলে গিয়েছিল সাগর তটের একটা বড় অংশ। বর্তমানে ওই এলাকাগুলিতে বালির বস্তা দিয়ে তৈরি করা হয়েছে অস্থায়ী বাঁধ। গতকালই প্রশাসনের তরফে জানানো হয়েছে এবারে ৪০ হাজার বর্গ মিটার জমি সাগরের জল থেকে পুনরুদ্ধার করা হয়েছে। স্নানের জায়গাও হয়েছে আরও প্রসারিত। ১ নম্বর ও ৬ নম্বর বিচ যাওয়ার জন্য নির্মাণ করা হয়েছে নতুন রাস্তা। 

শেষ পাওয়া আপডেটে জানা যাচ্ছে এখনও পর্যন্ত গঙ্গাসাগরে ভিড় হয়েছে প্রায় ৪০ লক্ষের বেশি মানুষের। ভিড়ি নিয়ন্ত্রণে প্রশাসনের পক্ষ থেকে ৬টি ওয়াচ টাওয়ার থেকে সাতটি ভাষায় চলছে মাইকিং। এই বছর মেলার বাজেট প্রায় দেড়শো কোটি টাকা। নিরাপত্তা প্রসঙ্গে বলতে গিয়ে রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, কোনওরকম দুর্ঘটনা এড়াতে প্রশাসনের তরফে সাগরতটে পর্যাপ্ত পরিমাণ আলো লাগানো হয়েছে। তৈরি রয়েছে বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা, থাকছে ডবুরি।