Bratya Basu: ‘আমি অস্বীকার করছি না…’, নিয়োগ নিয়ে ‘সত্যিটা’ বলেই দিলেন ব্রাত্য

Bratya Basu:বস্তুত, শনিবারই আলিপুরদুয়ারের একটি স্কুল থেকে প্রকাশ্যে আসে পড়াশোনা ঠিকমতো না হওয়ার কারণে ছাত্র সংখ্যা ১৬৫। আর তা খাতায় কলমে কমে দাঁড়িয়েছে ৬ জন। অথচ শিক্ষকের সংখ্যা ১৪। অভিভাবকদের অভিযোগ, সেখানকার চতুর্থ শ্রেণির পড়ুয়ারা পারে না নিজের নামটুকু লিখতে।

Bratya Basu: 'আমি অস্বীকার করছি না...', নিয়োগ নিয়ে 'সত্যিটা' বলেই দিলেন ব্রাত্য
ব্রাত্য বসু, শিক্ষামন্ত্রীImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2024 | 5:33 PM

কলকাতা: কোথাও স্কুলে পড়াচ্ছেন একজন শিক্ষক। কোথাও আবার অধিক সংখ্যক পড়ুয়া রয়েছে। অথচ শিক্ষকের সংখ্যা নিতন্তই নগন্য। যার জেরে অসুবিধায় পড়তে হচ্ছে। আর নিয়োগের জন্য এই সমস্যা হচ্ছে বলে মেনে নিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এ দিন সরকারি স্কুলের সমস্যার কথা ঘাড় নেড়ে স্বীকার করেন ব্রাত্য বসু। তিনি বলেন, “আমি অস্বীকার করছি না এই রকম সমস্যা রয়েছে। সেক্ষেত্রে আমরা যত দ্রুত নিয়োগ করতে পারব এই সমস্যার সমাধান হবে।” বস্তুত, শনিবারই আলিপুরদুয়ারের একটি স্কুল থেকে প্রকাশ্যে আসে পড়াশোনা ঠিকমতো না হওয়ার কারণে ছাত্র সংখ্যা ১৬৫। আর তা খাতায় কলমে কমে দাঁড়িয়েছে ৬ জন। অথচ শিক্ষকের সংখ্যা ১৪। অভিভাবকদের অভিযোগ, সেখানকার চতুর্থ শ্রেণির পড়ুয়ারা পারে না নিজের নামটুকু লিখতে। পড়াশোনার মাপকাঠি খুবই খারাপ।

যদিও, শিক্ষকদের দাবি তাঁরা যথাযথ চেষ্টা করেন ঠিকমতো ক্লাস নিতে। তবে এই অভিযোগ নতুন নয়। বহু সময় খবর আসে একজন বা দু’জন শিক্ষককে প্রচুর ছাত্র-ছাত্রীর ক্লাস নিতে হয়। তাঁরা কার্যত হাঁপিয়ে ওঠেন। রাজ্যের বিরোধীরা দলগুলি বহু সময় অভিযোগ তোলে নিয়োগ নিয়ে। এখনও শিক্ষকরা হকের চাকরির দাবিতে আন্দোলন করছেন। নিয়োগ দুর্নীতি ইস্যুতে গ্রেফতারও হয়েছেন একাধিক হেভিওয়েট। তবে সব কিছু উর্ধে গিয়ে নিয়োগ যে হচ্ছে না আর তার জেরে সরকারি স্কুলগুলির এই সমস্যা মেনে নিলেন ব্রাত্য।