Weather Update: নিম্নচাপে পরিণত হওয়ার পথে ঘূর্ণাবর্ত, কেমন থাকবে সারাদিনের আবহাওয়া?

Weather Update: ভারী বৃষ্টি না হলে রাজ্যের একাধিক জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। বুধবার সকাল থেকে বৃষ্টি নামল কলকাতায়।

Weather Update: নিম্নচাপে পরিণত হওয়ার পথে ঘূর্ণাবর্ত, কেমন থাকবে সারাদিনের আবহাওয়া?
কলকাতায় বৃষ্টির পূর্বাভাস। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 11:13 AM

কলকাতা : একদিকে প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তর, আর কার্যত চাতকের মতো অপেক্ষা করছে দক্ষিণ। চলতি বছরে বর্ষা প্রবেশ করা সত্ত্বেও কলকাতা বা তার আশেপাশের অঞ্চলে কোনও স্বস্তি মেলেনি। সকাল থেকে তীব্র গরম আর কাঠফাটা রোদই সঙ্গী। তবে বুধবার সকালে ভিজল কলকাতা। সকাল থেকে মেঘের দেখা না মিললেও ১০ টা নাগাদ বৃষ্টি নামে কলকাতা ও তার আশপাশে। সারাদিন বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের অন্যান্য জায়গাতেও বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। এরই মধ্যে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে বুধবার। সাধারণ মানুষকে নিরাপদে আশ্রয়ে থাকার কথা বলা হয়েছে।

তবে সার্বিকভাবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। আর্দ্রতার অস্বস্তিও জারি থাকবে। এ দিন আকাশ থাকবে আংশিক মেঘলা, দু এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণেই বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা থাকছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের উপকূলের ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে। ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে আগামী সপ্তাহে। তার জেরেই দক্ষিণবঙ্গের একাংশে সপ্তাহের শেষে বৃষ্টি কিছুটা বাড়তে পারে।

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর থেকে নিম্নচাপ এলাকার ওপর দিয়ে অম্বিকাপুর ও বালাসোর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত রয়েছে। অফসোর অক্ষরেখা রয়েছে আরবসাগর উপকূলের গুজরাট থেকে মহারাষ্ট্র পর্যন্ত। অন্যদিকে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে ওড়িশা উপকূলে বঙ্গোপসাগরে।

জুন মাসে পর্যাপ্ত বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। জুলাই মাসেও তেমন আশঙ্কার কথা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যাঁরা কৃষিকাজের ওপর নির্ভর করেন, তাঁরা রীতিমতো আতঙ্কে রয়েছেন। এখনও পর্যন্ত ছিটোফোঁটা বৃষ্টি ছাড়া আর কিছুই জোটেনি দক্ষিণের ভাগ্যে।